CM of Punjab Captain Amrinder Singh Meets Amit Shah to Discuss Farmers Issue

কৃষক বিক্ষোভ – অমিত শাহ ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী আলোচনায়

ভারতবর্ষ

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সাথে আলোচনায় বসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Farmers Issue in India)। অমিত …

নিজস্ব সংবাদদাতা: দেশের কৃষক আন্দোলন অষ্টম দিনে পড়লো। গোটা রাজধানী জুড়ে চলছে বিক্ষোভ। গুরুত্বপূর্ণ অনেক রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। কিছুতেই আন্দোলনরত কৃষকদের থামানো সম্ভব হচ্ছে না। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার, দ্বিতীয় দফায় কৃষক নেতাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে। তবে এর আগে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সাথে আলোচনায় বসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Farmers Issue in India)। অমিত শাহের বাসভবনের বৈঠকে যোগ দিতে দিল্লিতে এসেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। গত ১লা ডিসেম্বর কৃষক নেতাদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। কৃষক নেতাদের নিয়ে পৃথক কমিটি গঠনের প্রস্তাব, কৃষক নেতৃত্ব অস্বীকার করে।

CM of Punjab Captain Amrinder Singh Meets Amit Shah to Discuss Farmers Issue
CM of Punjab Captain Amrinder Singh Meets Amit Shah to Discuss Farmers Issue in India

ফলে সেদিনের সেই বৈঠক বিফল হয়। গতকাল বুধবার রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে নিয়ে অমিত শাহের বাসভবনে যান কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। এই মুহূর্তে কেন্দ্র, কৃষক আন্দোলনকে কেন্দ্র করে তৈরী জট ছাড়াতে মরিয়া। এর আগে তিন বার কৃষক সংগঠনগুলোর সাথে বৈঠক করেছে কেন্দ্র। কোনও সমাধান সূত্র বার হয় নি। আজ, বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ চতুর্থ দফার বৈঠক হবে। এই বৈঠকের দিকে তাকিয়ে আছে গোটা দেশ। পঞ্জাব, হরিয়ানার কৃষকরা কেন্দ্রের নতুন আইনের বিরুদ্ধে প্রথম থেকেই সরব। এরপর অন্যান্য রাজ্যের কৃষকরা এর বিরোধিতায় নামেন। কৃষকরা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, আজকের বৈঠকে শেষ সুযোগ দেওয়া হবে কেন্দ্রকে।

[ আরও পড়ুন ] অক্ষয়ের সাথে আদিত্য যোগী – দেশের বৃহত্তম ফিল্ম সিটি?

আজ যদি কেন্দ্রীয় সরকার নতুন আইন প্রত্যাহার না করে, তা হলে কৃষকরা আরও বৃহত্তর আন্দোলনে নামবেন। লোক সংঘর্ষ মোর্চার-র নেতা প্রতিভা শিন্ডে এই বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন। তবে কৃষকরা যাতে আন্দোলন প্রত্যাহার করে নেন, সেই বিষয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানাতে পারেন অমিত শাহ। তবে এই মুহূর্তে এই বিষয়কে অমরিন্দর সিং কর্ণপাত করবেন কি না, তা সন্দেহ আছে। অমিত শাহকে সমাধানের রাস্তা খুজ্যে হয়তো আরও সময় অপেক্ষা করতে হবে।

এই বৈঠকের পরেই কেন্দ্রের সঙ্গে কৃষক নেতাদের বৈঠক শুরু হবে। তবে কেন্দ্রের নতুন আইন প্রত্যাহার করা হবে, এমন কোনও ইঙ্গিত এখনো কেন্দ্র দেয়নি। নরেন্দ্র মোদী থেকে অমিত শাহ ও নরেন্দ্র সিং তোমর, সকলেই নতুন কৃষি আইনের পক্ষে মত জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *