Cow politics in India increasing

গরুর TRP বেড়েই চলেছে – ‘মহেশ’ এখন ভোট একাউন্টে

ভারতবর্ষ

গরু-প্রিয় মানুষের মধ্যে এর যোগাযোগ (Cow politics in India) বহু পুরানো। মহাভারতে কৃষ্ণের সাথে গরুর সম্পর্ক এক অন্য মাত্রার।

নিজস্ব সংবাদদাতা: ‘গৌ গাবৌ গাবঃ’। সেই স্কুলের সংস্কৃত ক্লাসের পড়া। গৃহপালিত চতুষ্পদ ভদ্র নিরীহ কিউট প্রাণীটি, আজ নতুন করে জনপ্রিয় হয়ে উঠেছে। গরু-প্রিয়
মানুষের মধ্যে এর যোগাযোগ (Cow politics in India) বহু পুরানো। মহাভারতে কৃষ্ণের সাথে গরুর সম্পর্ক এক অন্য মাত্রার। সেখানে ক্ষীর আর অধ্যাত্মীকতা মাখামাখি হয়েছে। বাংলা সাহিত্যকে এই গরু নানা ভাবে সমৃদ্ধ করেছে। গফুর ও শুভর গরুকে হার মানিয়েছে ভানুর সেই স্বর্গকাঁপানো ‘ভোলা‘। মাঝে সিদ্ধিদাতা গণেশকেও এই গরুর দুধ… আজ এই ৫জি পরিষেবাতেও গরুর খ্যাতি, মর্যাদা, দায়িত্ব আরও বেড়েছে। বলা চলে, গরুর TRP প্রতিদিন বেড়েই চলেছে।

Cow politics in India increasing
Cow politics in India increasing

আজ এই গরু, গোটা বাংলায় অন্যভাবে তার মূল্যায়নকে বাড়িয়েছে। বঙ্গের আগামী বিধানসভা নির্বাচনের আসরে গরু হয়ে উঠছে ভোটের অন্যতম চালিকা শক্তি। গেরুয়া শিবির অনেক আগে থেকেই, গরুকে নিয়ে গো + এষণা = গবেষণা চালিয়েছে। দুধের থেকেও বহুমুখী ক্ষমতায় কম যায় না চোনা বা গোমূত্র! এর মধ্যে নাকি লুকিয়ে আছে অমূল্য সোনা। গোবর এখন শুধু জীবাণু নাশক নয়, অতিমারীর অনুজীবীকেও ঘায়েল করতে তৎপর ! সদ্য শেষ হাওয়া দীপাবলিতে, রামজন্মভূমিতে কয়েক লক্ষ গোবরের প্রদীপ গিনিজ বুকে নাম তুলেছে। আগামীতে এই রাজ্যে গরু অভয়ারণ্যে গো-মন্ত্রিসভা গঠন হতে পারে।

[ আরও পড়ুন ] জম্মু ও কাশ্মীর হাইওয়েতে সংঘর্ষ – ৪ পাক অস্ত্রধারী খতম

এই গরু আবার আছে পাচারে ও ব্যাংকের একাউন্টে। CBI, কলকাতা-সহ গোটা পশ্চিমবঙ্গে মোট ১৬টি জায়গায় তল্লাশি চালিয়েছে। বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমার গরু কাণ্ডে গ্রেপ্তার হয়েছেন। খোঁজ মিলেছে ৮০টিরও বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্টের। এগুলি সব সতীশের স্ত্রী-ছেলে ও আত্মীয়দের। BSF কর্তার নামে ১৫টির বেশি অ্যাকাউন্ট। প্রত্যেকটিতে মাসে কয়েক লক্ষ টাকা লেনদেন হতো। একাধিক বাংলার বড় নেতা, বিএসএফের ধৃতকে গোরু পাচারে মদত দিতেন। বিনিময়ে তারা পেতেন নিয়মিত ভেট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *