Curfew in Kashmir to tackle any attack ahead of autonomy revocation anniversary

কাশ্মীরে ৫ই অগস্ট কারফিউ – বিচ্ছিন্নতাবাদী ছক ফাঁস

ভারতবর্ষ

৩৭০ ধারা রদ নিয়ে জলঘোলা হয় গোটা দেশের রাজনীতি। এক বছর পর ঠিক সেই দিনে নিরাপত্তার কারণে জারি করা হল কারফিউ (Curfew in Kashmir)।

নিজস্ব সংবাদদাতা: আগামীকাল গোটা ভারত জুড়ে অন্য হাওয়া বইবে। সকলের মুখ আঁটা চোখ থাকবে অযোধ্যার দিকে। এরই মাঝে টানাপোড়েন রইলো কাশ্মীরকে নিয়ে। গত বছর এই ৫ই অগস্ট নতুন অধ্যায় রচিত হয়েছিল ভারতে। উত্তরের জম্মু-কাশ্মীর, বিশেষ মর্যাদা হারিয়েছিল। কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ ধারা রদ করেছিল। গঠন করা হয়েছিল দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখ। এই ৩৭০ ধারা রদ নিয়ে জলঘোলা হয় গোটা দেশের রাজনীতি। এক বছর পর ঠিক সেই দিনে নিরাপত্তার কারণে জারি করা হল কারফিউ (Curfew in Kashmir)।

Curfew in Kashmir to tackle any attack ahead of autonomy revocation anniversary
Curfew in Kashmir to tackle any attack ahead of autonomy revocation anniversary

শ্রীনগরে হিংসাত্মক বিক্ষোভ দেখানোর ছক করেছে বিচ্ছিন্নতাবাদীরা। গোয়েন্দা সূত্রে খবর পেয়ে, হাই অ্যালার্ট জারি করা হয়েছে কাশ্মীরে। তাই চূড়ান্ত সতর্ক শ্রীনগর প্রশাসন। আজ ও আগামীকাল কারফিউ জারি থাকবে কাশ্মীরে। শ্রীনগরের জেলাশাসক জানান, “আমরা খবর পেয়েছি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও পাকিস্তানের কিছু দল ৫ই আগস্টকে কালো দিন হিসেবে দেখে।ফলে এই দু’দিন উপত্যকায় দাঙ্গা বাধানোর চেষ্টা করতে পারে। রক্তক্ষয়ী নাশকতার সম্ভাবনা আছে। সেই কারণেই এখানকার নিরাপত্তা আরও মজবুত করা হচ্ছে।”

[ আরও পড়ুন ] ভূমিপুজোয় আমন্ত্রণ ওয়েইসিকে – যাচ্ছেন না উমা ভারতী

শ্রীনগরে হিংসাত্মক বিক্ষোভের মাধ্যমে অশান্তি থামাতে তৎপর হয়েছে প্রশাসন। অশান্তির আশঙ্কায় কারফিউ জারি করেন শ্রীনগরের জেলাশাসক শাহিদ চৌধুরী। উপত্যকার বিশেষ মর্যাদা তুলে নেওয়ার দিন জম্মু-কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিদের গৃহবন্দি করা হয়েছিল। জম্মু কাশ্মীর ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়েছিল। খুব জরুরি প্রয়োজন ছাড়া জেলাজুড়ে সাধারণ মানুষের বাইরে আসার উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

[ আরও পড়ুন ] অমিত শাহ ও কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার পজিটিভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *