Cyclone Nivar to hit south coast of India soon

আরব সাগর ও বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় – কমছে তাপমাত্রা

ভারতবর্ষ

এই মুহূর্তে আরবসাগর ও বঙ্গোপসাগরের জোড়া ঘূর্ণিঝড় (Cyclone Nivar) অবস্থান করছে। তবে আরব সাগরের এই ঘূর্ণিঝড়, আজ সোমালিয়ায় …

নিজস্ব সংবাদদাতা: ভারতের দুই প্রান্তে দুই ঘূর্ণিঝড়। আরব সাগর ও বঙ্গোপসাগরে এই প্রাকৃতিক দুযোগ আতংকের সৃষ্টি করছে। আজ সোমবার থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতে। আগামী বুধবার নাগাদ জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা হয়ে উঠেছে। এই মুহূর্তে আরবসাগর ও বঙ্গোপসাগরের জোড়া ঘূর্ণিঝড় (Cyclone Nivar) অবস্থান করছে। তবে আরব সাগরের এই ঘূর্ণিঝড়, আজ সোমালিয়ায় আছড়ে পড়ার সম্ভাবনা আছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়টি, তামিলনাডু উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। আগামী বুধবার বিকেলে মহাবলীপুরমের কাছে স্থলভাগের প্রবেশ করতে পারে।

Cyclone Nivar to hit south coast of India soon
Cyclone Nivar to hit south coast of India soon

এর ফলে আগামী বুধবার, বৃষ্টি হতে পারে তামিলনাড়ু উপকূলে বুধবার ঝড়ো। হাওয়ার গতিবেগ ১০০ কিলোমিটারের বেশি হওয়ার সম্ভাবনা আছে। সকল মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এছাড়া প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে তামিলনাড়ু ও অন্ধ্র উপকূলে। আরব সাগরের ঘূর্ণিঝড়ের সরাসরি কোনও প্রভাব ভারতে পড়বে না। তবে বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়ের কমবেশি প্রভাব পড়বে তামিলনাড়ু, পুদুচেরী, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা-সহ দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে। মঙ্গল ও বুধবার দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলে।

[ আরও পড়ুন ] চীন ডোকলামে রাস্তা বানাচ্ছে – ভারত-পাক সীমান্তে সুড়ঙ্গ !

আজ সোমবার সকাল থেকে, কলকাতায় মেঘমুক্ত আকাশ। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি। এটি স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। গতকাল রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি। এটি স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। গত ৪৮ ঘণ্টায় প্রায় ৭ ডিগ্রি তাপমাত্রা কমেছে কলকাতায়। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ। তবে গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি। জেলায় জেলায় তাপমাত্রা বেশ কিছুটা নামবে। তবে এই ঠান্ডা দীর্ঘস্থায়ী নয়। আগামী শুক্রবার থেকে আবার তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *