Dadi Bilkis Bano featured with PM Modi in the list of 100 most influential people of 2020 according to Times

টাইমসের বর্ষসেরা ১০০ – মোদির পাশে সেই ‘দাদি’ বিলকিস বানু

ভারতবর্ষ

সম্প্রতি মার্কিন সাময়িকী টাইম ২০২০ সালের বর্ষসেরা ১০০ ব্যক্তির (100 most influential people) তালিকা প্রকাশ করেছে। ভারতের প্রধানমন্ত্রী …

নিজস্ব সংবাদদাতা: মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিন, বৎসরান্তে বর্ষসেরা ব্যক্তিত্ব মনোনীত করে। দেশ বিদেশের গুরুত্বপূর্ণ ও আলোচিত ব্যক্তিত্বের তালিকা এখানে প্রকাশ করা হয়। ১৯২৭ সাল থেকে এই বর্ষসেরা ব্যক্তিত্বের প্রচলন শুরু হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের চার্লস লিন্ডবার্গ সর্বপ্রথম এই স্বীকৃতি পান। সম্প্রতি মার্কিন সাময়িকী টাইম ২০২০ সালের বর্ষসেরা ১০০ ব্যক্তির (100 most influential people) তালিকা প্রকাশ করেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেতা ক্যাটেগরিতে জায়গা পেয়েছেন। আর বিলকিস বানু এই তালিকায় জায়গা করে নিয়েছেন আইকন ক্যাটেগরিতে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্থান ১২তম।

Dadi Bilkis Bano featured with PM Modi in the list of 100 most influential people of 2020 according to Times
Dadi Bilkis Bano featured with PM Modi in the list of 100 most influential people of 2020 according to Times

যদিও নরেন্দ্র মোদি এর আগে ২০১৭ সালেও টাইম ম্যাগাজিনের বর্ষসেরার তালিকায় ছিলেন। দেশের নাগরিকত্ব সংশোধনী আইন ঘিরে দিল্লির শাহীনবাগ হয়ে ওঠে চেনা ক্ষেত্র। সেই বিক্ষোভের প্রতীক হয়ে ওঠেন বৃদ্ধা বিলকিস বানু। ওই আন্দোলনের সামনের সারিতে দেখা গিয়েছিল ৮২ বছর বয়সের সেই বিলকিস বানু ওরফে শাহীনবাগের ‘দাদি’। এবার তিনি ঢুকে পড়লেন মার্কিন সাময়িকী টাইমের বর্ষসেরা ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায়।

[ আরও পড়ুন ] বিজেপিতে যোগ দিচ্ছেন কঙ্গনা রানাউত ?

অনেক আগে অ্যাডলফ হিটলার, ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্ট, মহাত্মা গান্ধী, জোসেফ স্টালিনের মতো ব্যক্তিরা এই বর্ষসেরা ব্যক্তিত্বে মনোনীত হয়েছিলেন। টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ১০০ ব্যক্তির তালিকায় নেতা ক্যাটেগরিতে সবার শীর্ষে আছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। এরপর আছেন যুক্তরাষ্ট্রের আগামী নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং ওয়েন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এই তালিকায় আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *