Flood situation getting worse in Assam and Bihar

বন্যায় অসমে ২৭ লক্ষ ও বিহারে ৭ লক্ষ ক্ষতিগ্রস্ত

ভারতবর্ষ

প্রবল বন্যায় দিশাহারা অসম ও বিহার। অসমে ক্রমেই খারাপ হচ্ছে এই বন্যা পরিস্থিতি (Flood situation)। এখানে ৩৩ জেলার মধ্যে ২৫ জেলা জলমগ্ন হয়ে …

নিজস্ব সংবাদদাতা: প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্থ হয়ে আছে ভারতের একটা অংশ। ভাইরাসের বিধিনিষেধ সেখানে হারিয়ে গেছে। প্রবল বন্যায় দিশাহারা অসম ও বিহার। অসমে ক্রমেই খারাপ হচ্ছে এই বন্যা পরিস্থিতি (Flood situation)। এখানে ৩৩ জেলার মধ্যে ২৫ জেলা জলমগ্ন হয়ে আছে। বন্যার মধ্যে দিশাহারা প্রায় ২৭ লাখ মানুষ। এখনও পর্যন্ত অসমে বন্যায় মৃত্যু হয়েছে ৯১ জনের। একই ভাবে ভয়াবহ হচ্ছে বিহারের পরিস্থিতি। বিহারে বন্যাতে ডুবে গিয়েছে ১০টি জেলা। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৭.৬৫ লক্ষ মানুষ।

Flood situation getting worse in Assam and Bihar
Flood situation getting worse in Assam and Bihar

অসমের কাজিরাঙা জাতীয় উদ্যানের অবস্থা খুব খারাপ। জলে ডুবে কমবেশি ১২৩ টি পশুর মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২টি একশৃঙ্গ গন্ডার আছে। আর বাকি পশুদের মধ্যে আছে ৯৩টি হরিন ও ৪টি মহিষ। কাজিরাঙা জাতীয় উদ্যান এবং টাইগার রিজার্ভের প্রায় ৯০ শতাংশ জলের তলায়। জলের তোড়ে ভেসে মানুষের বসতিতে এসেছে বাঘ-গণ্ডার। অনেক বন্যপ্রাণীকে রক্ষা করে সংরক্ষণাগারে পাঠিয়েছেন বনদফতরের কর্মীরা। উদ্ধার করা সম্ভব হয়েছে খবেসী ১৫০টি বন্যপ্রাণ।

[ আরও পড়ুন ] G7 Summit 2020: সম্মেলনে আমন্ত্রিত প্রধানমন্ত্রী মোদি

লাগাতার বৃষ্টি হচ্ছে বিহারের বিভিন্ন অংশে। গন্ডক, কোশি-সহ একাধিক নদীতে বেড়েছে জলের মাত্রা। বিপদসীমার উপর দিয়ে বইছে বিহারের বেশির ভাগ নদী। পূর্ব ও পশ্চিম চম্পারণ, সীতামারী, সেওহার, সুপাল, কৃষ্ণগঞ্জ, দ্বারভাঙা, মুজফফরপুর, খাগরিয়া এবং গোপালগঞ্জ প্রভৃতি জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৬৪টি ব্লকের মধ্যে ৪২৬টি পঞ্চায়েত ক্ষতিগ্রস্ত হয়েছে বন্যাতে। বন্যা কবলিত এলাকা থেকে এখনও পর্যন্ত ৩৬,৪৪৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। জানা যাচ্ছে, ২৮টি ত্রাণ শিবিরে আছেন ১৪ হাজার মানুষ।

[ আরও পড়ুন ] ভারতের “ধুরুবাস্ত্র” ক্ষেপণাস্ত্র – তিনবার সফল উৎক্ষেপণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *