Four NPP ministers resigns and nine MLAs withdraws support from BJP govt in Manipur

মণিপুরে বিজেপি সরকার সংকটে – চার মন্ত্রীর ইস্তফা

ভারতবর্ষ

এবার সেটাই বুমেরাং হলো। তিন মন্ত্রী-সহ ক্ষমতাসীন জোটের নয় সদস্যের ইস্তফাহয়েছে। মণিপুরে বিপাকে পড়েছে বিজেপি সরকার (BJP govt in Manipur)।

নিজস্ব প্রতিবেদন: বিজেপি ঘর ভাঙার খেলায় সিদ্ধহস্ত। দিনের আলোতে কিংবা রাতের অন্ধকারে সরকার ফেলতে তাদের জুড়ি নেই। একের পর দেশের একাধিক রাজ্যে এই কেনা বেচার খেলা ঘটেছে। ভূকম্পের মতো পড়ে গেছে সরকার। এবার সেটাই বুমেরাং হলো। তিন মন্ত্রী-সহ ক্ষমতাসীন জোটের নয় সদস্যের ইস্তফা হয়েছে। মণিপুরে বিপাকে পড়েছে বিজেপি সরকার (BJP govt in Manipur)।

Four NPP ministers resigns and nine MLAs withdraws support from BJP govt in Manipur
Four NPP ministers resigns and nine MLAs withdraws support from BJP govt in Manipur

মণিপুরের উপ-মুখ্যমন্ত্রী ওয়াই জয়কুমার সিং সরকার থেকে পদত্যাগ করেছেন। যে তিন মন্ত্রী ইস্তফা দিয়েছেন, তারা হলেন উপজাতি ও পার্বত্য অঞ্চল উন্নয়নমন্ত্রী এন কাইশি, যুব ও ক্রীড়ামন্ত্রী লেটপাও হাওকিপ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়কমন্ত্রী এল জয়ন্তকুমার সিং। বাকিদের মধ্যেআছেন ৩ জন বিজেপি বিধায়ক, একজন অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস বিধায়ক ও একজন নির্দল বিধায়ক।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য ভারত – আরও জানতে ক্লিক করুন …

ভাইরাস, লাদাখ,নেপাল ও পাকিস্তান নিয়ে বেকায়দায় মোদী সরকার। এর মধ্যে এই পতনের ঝড় সমস্যাকে বাড়িয়ে দিলো। এখন ৬০ সদস্যের বিধানসভায় কার্যকর বিধায়ক সংখ্যা হতে চলেছে ৫২। এক মন্ত্রীর বিধায়কপদ আগেই খারিজ করেছে মহামান্য সুপ্রিম কোর্ট। ৭জন বিধায়ক কংগ্রেসের টিকিটে জিতে বিজেপিতে গিয়েছিলেন । তাদের বিধায়কপদ খারিজ হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার সর্বদল বৈঠক ডাকলেন – আরও জানতে ক্লিক করুন …

নতুন সরকার গড়ার ম্যাজিক সংখ্যা ২৭ হওয়ার সম্ভাবনা প্রবল। দলের চার বিধায়কই মন্ত্রিপদ ছেড়ে দেন। সুভাষচন্দ্র সিং ছাড়াও টিটি হাওকিপ ও স্যামুয়েল জেনদাই বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন । ভারতের রাজনীতিতে এখন স্বচ্ছতার অভাব। রং বদলানের খেলা চলতেই আছে। যেখানে গদি, সেখানে ভিড়। মণিপুর নিয়ে কংগ্রেসের অভিযোগ কম ছিল না।

কংগ্রেসের নেতারা বলেন, সংখ্যাগরিষ্ঠতা না নিয়েও টাকার জোরে সরকার গড়ে। তবে এই ভাঙনের ফলে গুরুতর অস্তিত্ব সংকটে পড়ে গিয়েছে মণিপুরের গেরুয়া শিবির। তাল ঠুকছে হাত কংগ্রেস। বহুদিন বাদে রাহুল একটা কাজ পেলেন। বিজেপি মণিপুরে প্রথম বার ক্ষমতায় আসে ২০১৭ সালে। কংগ্রেস ২৮ আসন পেয়ে একক বৃহত্তম ছিল। কিন্তু মাত্র ২১ আসন পাওয়া বিজেপি অন্যান্য বিধায়কের সমর্থন জোগাড় করে কংগ্রেসকে ক্ষমতাচ্যুত করে। এবার হাওয়া বদল হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *