goods-train-runs-over-17-migrant-workers-in-aurangabad

ঔরঙ্গাবাদে মালগাড়ির ধাক্কায় মৃত ১৬ পরিযায়ী শ্রমিক

ভারতবর্ষ

মালগাড়ির চাকায় ছিন্নবিচ্ছিন্ন হয়ে মৃত্যু হল অন্তত ১৬ জন অভিবাসী শ্রমিকের। আজ শুক্রবার ভোর সওয়া পাঁচটা নাগাদ মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের বদলাপুর …

ঘরে ফিরতে মরিয়া দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা অগণিত শ্রমিক। লকডাউনের কোপে যারপরনাই সমস্যায় আছে তারা। ফেরার পথে মালগাড়ির চাকায় ছিন্নবিচ্ছিন্ন হয়ে মৃত্যু হল অন্তত ১৬ জন অভিবাসী শ্রমিকের। আজ শুক্রবার ভোর সওয়া পাঁচটা নাগাদ মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের বদলাপুর ও করমাদ স্টেশনের মাঝামাঝি জায়গায় পারভানী-মনমাদ এলাকায় ঘটনাটি ঘটেছে। পরিযায়ী শ্রমিকরা হেঁটে মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ ফিরছিলেন। রাস্তায় ক্লান্ত হয়ে তারা ঔরঙ্গাবাদের কারমাড থানা এলাকায় রেল লাইনের উপর ঘুমিয়ে পড়েন।

পঞ্জাবে ভেঙে পড়ল বায়ুসেনার মিগ-২৯আরও জানতে ক্লিক করুন …

এই মৃত্যুর কারণ :

কাড়মড গ্রামের কাছে গতি নিয়ন্ত্রণ করতে না পেরে ট্র্যাকের উপরে ঘুমন্ত মানুষজনকে সজোরে ধাক্কা দেয় মালগাড়িটি। ঔরঙ্গাবাদ ও জালনার মধ্যে একটি মালগাড়ি পিষে দিয়ে চলে যায় তাদেরকে। পরিযায়ী শ্রমিকদের মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ ঘোষণা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। মৃত ১৬ জনের প্রত্যেকের পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। মৃতদের পরিবারের সদস্যদের পাশে থাকার আশ্বাস ও সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে রাজ্য সরকার।

বিশাখাপত্তনমে রাসায়নিক প্ল্যান্টে বিষাক্ত গ্যাস লিক – আরও জানতে ক্লিক করুন …

শিশু সহ ১৬ জন মৃত:

মৃত ওই ১৬ জনের মধ্যে কত জন মহিলা ছিলেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে কয়েক জন শিশুও ছিল, এ কথা জানিয়েছে রেল। আহতদের উদ্ধার করে ঔরঙ্গাবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন দিয়ে অনেককে ফেরানো হচ্ছে। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ থেকে এই শ্রমিক দলটিকেও ট্রেনে ফেরানোর পরিকল্পনা ছিল। কিন্তু কবে, কখন, কোন ট্রেনে ফেরার সুযোগ পাবেন, তারা সেই অনিশ্চয়তা থেকে আর ধৈর্য রাখতে পারেননি । তাই রেলট্র্যাক ধরে হেঁটেই বাড়ি ফেরার চেষ্টা করেছিলেন। কিন্তু ঘরে ফেরা হলো না তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *