Governor approves Rajasthan assembly session from 14th of August

মোদিকে ফোন – রাজস্থানে ১৪ই অগস্ট বিধানসভা অধিবেশন

ভারতবর্ষ

জট কেটে গেলো রাজস্থানের। আগামী ১৪ই আগস্ট থেকে রাজস্থান বিধানসভার অধিবেশন (Rajasthan assembly session) শুরু করার নির্দেশ দিলেন…

নিজস্ব সংবাদদাতা: রাজস্থানের রাজনৈতিক বিষয় অনেকদিন ধরেই শিরোনামে ছিল। স্পিকার, রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, সুপ্রিমকোর্ট, রাষ্ট্রপতি পর্যন্ত টানাপোড়েন অব্যাহত ছিল। রাজ্যপাল মিশ্রের আচরণ সম্পর্কে প্রধানমন্ত্রীকে নালিশ করেছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠিয়ে অভিযোগ জানাবেন বলে হুঁশিয়ারি দিয়েছিলেন। এরপর মোদিকে একটা ফোন। ব্যাস জট কেটে গেলো রাজস্থানের। আগামী ১৪ই আগস্ট থেকে রাজস্থান বিধানসভার অধিবেশন (Rajasthan assembly session) শুরু করার নির্দেশ দিলেন রাজ্যপাল।

Governor approves Rajasthan assembly session from 14th of August
Governor approves Rajasthan assembly session from 14th of August

এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাঁর নির্দেশে। আসলে মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের মধ্যে টানাপড়েন জারি ছিল। বিধানসভার অধিবেশন ডাকতে গহলৌতের প্রস্তাব তৃতীয়বারের জন্য ফেরান রাজ্যপাল। রাজ্যপাল জানান, ২১ দিনের নোটিস না দিয়ে অতিমারির সময়ে এ ভাবে বিধানসভার অধিবেশন ডাকা অসম্ভব। উপায় না দেখে গহলৌত রাজভবনে যান। এরপর রাজ্যপালের কাছে একটি সংশোধিত প্রস্তাব পাঠায় রাজস্থান মন্ত্রিসভা। যেখানে ১৪ই অগস্ট অধিবেশন ডাকতে বলা হয়। রাজ্যপাল শেষ পর্যন্ত সেই প্রস্তাব মেনে নেন।

[ আরও পড়ুন ] Unlock 3.0: ১লা আগস্ট থেকে দেশজুড়ে আনলক-৩

আসলে এই বিষয়টি নিয়ে উভয়পক্ষের মধ্যে প্রবল উত্তেজনা তৈরি হয়। নিজের জায়গা থেকে কোনো পক্ষই সরতে রাজি নন। ফলে রাজভবনের বাইরে কংগ্রেস বিধায়কদের নিয়ে পাঁচ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান মুখ্যমন্ত্রী অশোক গেহলট। অবশেষে বিষয়টি নিয়ে তীব্রতা বাড়তে ১৪ই আগস্ট থেকে অধিবেশন আরম্ভ করার নির্দেশ দেওয়া হল। সচিন পাইলট শিবিরের চাপের মধ্যে দ্রুত বিধানসভার অধিবেশন ডেকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে চাইছিলেন গহলৌত। রাজস্থানে ২০০ আসন বিশিষ্ট বিধানসভায় ১০২ জনের সমর্থন রয়েছে। গহলৌত এই দাবি করে রাজ্যপালকে চিঠিও দিয়েছেন ।

[ আরও পড়ুন ] বদল শিক্ষা পদ্ধতিতে – উঠছে দশম ও দ্বাদশ বোর্ডের পরীক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *