HAL will make 70 HTT 40 Aircraft for IAF

HAL বানাবে ৭০টি আত্মনির্ভর HTT-40 বিমান

ভারতবর্ষ

একসাথে পাকিস্তান ও চীনের সাথে লড়তে হচ্ছে। ‘আত্মনির্ভর’ ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। HAL বানাবে ৭০টি আত্মনির্ভর HTT-40 বিমান …

দেশের অর্থনীতি অনেকটাই টালমাটাল। একাধিক সাহসী প্রকল্প কেন্দ্রের পক্ষ থেকে নেওয়া হয়েছে। তবু দেশের নিরাপত্তার বিষয়কে থামানো যাচ্ছে না। একসাথে পাকিস্তান ও চীনের সাথে লড়তে হচ্ছে। কিছুদিন আগেই ‘আত্মনির্ভর’ ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। HAL বানাবে ৭০টি আত্মনির্ভর HTT-40 বিমান

প্রতিরক্ষা ক্ষেত্রে দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করতে হবে। ব্রিটেন, সুইজারল্যান্ড, আমেরিকার সঙ্গে চুক্তি বাতিল করেছে ভারতীয় বায়ুসেনা। এবার দেশীয় নির্মাতাদের প্রাধান্য দেওয়া হবে। ৮০টি জাগুয়ার বোমারু বিমানের জন্য আমেরিকা থেকে আধুনিক ইঞ্জিন কেনা থামানো হয়েছে।

আমেরিকা ভেন্টিলেটরের সাথে ১৬১ জন অপরাধী পাঠাচ্ছে – আরও জানতে ক্লিক করুন …

HTT 40 Aircraft Cockpit
HTT 40 Aircraft Cockpit

দেশের সেনা বাহিনীর বিমান, দেশেই তৈরী হবে। সাবলম্বী হলে কাজের ক্ষেত্র প্রসস্থ হবে। আমদানির খরচ অনেকটা কমানো সম্ভব হবে। এই কারণেই শুধুমাত্র দেশীয় নির্মাতাদের উৎসাহ দিতে সুইজারল্যান্ড থেকে ৩৮টি পিলাটাস ট্রেনার বিমান ও ব্রিটেন থেকে হক বিমান কেনা হবে না।

শ্রীনগরে মৃত্যু ২ হিজবুল জঙ্গির, পুলিশ ও CRPF যৌথ অভিযান  – আরও জানতে ক্লিক করুন …

বিদেশী বিমান কেনা বন্ধ:

জানা গিয়েছে ১ হাজার কোটি টাকা দিয়ে পিলাটাস ট্রেনার বিমান কেনা হচ্ছে না। পরিবর্তে দেশের HAL নির্মিত ৭০টি HTT-40 বিমান কিনবে ভারতের বায়ুসেনা। পাইলটদের প্রশিক্ষণ দিতে ব্যবহার করা হবে এই বিমানগুলি। তৈরী হবে নতুন ইতিহাস।

দেশের আত্মনির্ভরতা:

সম্প্রতি দেশের অস্থির সময়ে, ২০ লক্ষ কোটি টাকার ‘আত্মনির্ভর’ আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন নরেন্দ্র মোদি। টানা পাঁচদিন ওই প্যাকজেরে সুদীর্ঘ রূপরেখা বিশদভাবে ব্যাখ্যা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। অনেক সামরিক সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর পাশাপাশি, প্রতিরক্ষা ক্ষেত্রেও প্রত্যক্ষ বিনিয়োগে মত দিয়েছে কেন্দ্র। এই মুহূর্তে বিশ্বের অস্ত্র বাজারে ভারত একটা অন্যতম গুরুত্বপূর্ণ ক্রেতা। তাই এবার অন্য দেশের উপর নির্ভরতা কমিয়ে, নিজেরাই নিজেদের লক্ষ্য ঠিক করতে এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *