IAF Buying 100 SPICE Bombs From Israel

ইজরায়েলের কাছ থেকে ধ্বংসাত্মক ১০০ স্পাইস বম্ব কিনছে ভারতীয় বায়ুসেনা।

ভারতবর্ষ

IAF Buying 100 SPICE Bombs From Israel

স্পাইস বোমা সাধারণত ৬০ কিলোমিটার মধ্যে আঘাত হানতে পারে। হিসেব কষে নির্দিষ্ট লক্ষ্যে বিস্ফোরণ ঘটানোর ক্ষেত্রে এই বোমার জুড়ি নেই।

আকারে ছোট কিন্তু ভয়ঙ্কর ধ্বংসাত্মক এমনই আরও ১০০ স্পাইস বোমা ইজরায়েলের কাছ থেকে কিনছে ভারত। গত ২৬শে ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে, জইশ এ মোহম্মদ এর ঘাঁটিতে হামলা করার জন্য ভারতীয় বায়ুসেনা এই স্পাইস বোমা ব্যবহার করেছিল। জানা যাচ্ছে,৩০০ কোটির চুক্তি হয়েছে দু’দেশের মধ্যে। আর আগামী তিন মাসের মধ্যেই এই অস্ত্র নয়াদিল্লিকে সরবরাহ করবে জেরুজালেম।

আসলে আরো বেশি ‘বালাকোট বম্ব’ কিনতে উৎসুক ভারত। পাকিস্তানের বালাকোটে ভারতীয় বায়ুসেনা এয়ার স্ট্রাইকের জন্য মিরাজ-২০০০ যুদ্ধ বিমানের ব্যাবহার করেছিল। এখনো পর্যন্ত এই ইজরাইলি মারক বোমার ব্যাবহার মিরাজ-২০০০ থেকেই করা হয়েছে।

কিন্তু ভারতীয় বায়ুসেনা শুখোই-৩০ যুদ্ধ বিমান থেকে এই বোমা নিক্ষেপ করার সফল পরীক্ষণও করে নিয়েছে। ইজরায়েলের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রাফায়েল অ্যাডভান্স ডিফেন্স সিস্টেম বোমা তৈরির কাজটি পেয়েছে।

নতুন সরকার ক্ষমতায় আসার পর এটি প্রতিরক্ষা ক্ষেত্রে প্রথম চুক্তি। স্পাইস বোমার সবচেয়ে বড় সুবিধা এর আকার। তুলনায় ছোট হওয়ায় বহন করা সহজসাধ্য। স্পাইস বোমা সাধারণত ৬০ কিলোমিটার মধ্যে আঘাত হানতে পারে। হিসেব কষে নির্দিষ্ট লক্ষ্যে বিস্ফোরণ ঘটানোর ক্ষেত্রে এই বোমার জুড়ি নেই।

এর পাশাপাশি ইলেক্ট্রো-অপকিক্যাল ইমেজ ধরা পড়ে ক্যামেরায়। প্রযুক্তিগত কারণেই এই বোমাগুলি রেডারে ধরা পড়ার সম্ভাবনাও খুব কম।জঙ্গি দমনে সফল হওয়ার পরই এই বোমা আরো মজুত করার কথা ভাবছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *