IAF Says Good Bye to MiG-21

অবসরে যাচ্ছে মিগ ২১ – আকাশে আসছে তেজস – IAF Says Good Bye to MiG-21

ভারতবর্ষ

মিকোয়ান ডিজাইন ব্যুরো মিগ ২১ বিমানের প্রথম নকশা তৈরি করে। ইতিহাসে সর্বাধিক নির্মিত ফাইটার জেট মিগ ২১-এর জন্ম হয় সোভিয়েত ইউনিয়নে।

যুদ্ধের আবহাওয়াকে স্বস্তি দেয় নিরাপদ আকাশ| সীমান্তের পাঁচিলকে নিচে রেখে সহজেই আকাশ পথে ভয় ধরায় যুদ্ধ বিমান| সময়ের পরিবর্তনে এই যুদ্ধ বিমানের আধুনিকতা বেড়েছে বিদ্যুৎ গতিতে| আর সেই পথ ধরেই ভারতের নিরাপত্তার আকাশকে নির্ভরতা দিয়েছে মিগ২১ যুদ্ধ বিমান| এই মিগ ২১ আসলে একটি যুদ্ধবিমান।

মিকোয়ান ডিজাইন ব্যুরো মিগ ২১ বিমানের প্রথম নকশা তৈরি করে। ইতিহাসে সর্বাধিক নির্মিত ফাইটার জেট মিগ ২১-এর জন্ম হয় সোভিয়েত ইউনিয়নে। এটি আকাশ থেকে থেকে আকাশে, আকাশ থেকে মাটিতে সবদিকেই সমান কার্যকরী। মিগ ২১-এর আছে শক্তিশালী ইঞ্জিন ও হালকা বডি ও রক্ষণাবেক্ষণ খরচ বেশ কম। খোলা আকাশের নিচে এই বিমান ফেলে রাখা যায়।এর সর্বোচ্চ গতিসীমা: ঘন্টায় ২,৩৫০ কিলোমিটার|

Good Bye to MiG-21
Good Bye to MiG-21

কিন্তু সময়ের নিয়মে, মিগ২১কে ঠান্ডা ঘরে পাঠানো হচ্ছে| পাকিস্তানের এফ১৬ ধ্বংস করে কেরামতি দেখালেও সাবেকি এই বিমানকে, বাহিনী থেকে সরিয়ে ফেলার কাজটা শুরু হয়েছিল আগেই। মিগের জায়গা দখল করছে এসে গেছে অত্যাধুনিক তেজস বিমান। লাইট কমবাট এয়ারক্রাফ্ট এই তেজস ভারতে তৈরি চতুর্থ প্রজন্মের এক শক্তিশালী যুদ্ধবিমান।

Tejas Fighter Jet

Tejas Fighter Jet

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল) এটিকে তৈরি করেছে। শব্দের থেকে দ্রুতগামী এবং অন্যধারার এটি পৃথিবীর সব থেকে হালকা যুদ্ধবিমান তেজস। স্বদেশের নিজস্ব প্রযুক্তিতে তৈরী দ্বিতীয় যুদ্ধবিমান| তেজস বিমানের ডিজাইন, গবেষণা এবং নির্মাণ পুরোটাই ভারতে হয়েছে।খুব সহজেই বিপক্ষ শিবিরের নজরের বাইরে থাকা অবস্থাতে নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তেজস। খুব সহজেই আকাশে উড়তেই উড়তেই জ্বালানি ভরা যায় এই যুদ্ধবিমানের ট্যাঙ্কে।

যুদ্ধবিমানে রয়েছে আধুনিক গ্লাস ককপিট আর অত্যাধুনিক উপগ্রহ-নির্ভর নির্ভুল নেভিগেশন সিস্টেম। পাইলটের সাহায্যের জন্য রয়েছে হেলমেট-মাউন্টেড ডিসপ্লে, ৩৬০ ডিগ্রির এই ডিসপ্লে অত্যাধুনিক যুদ্ধবিমানেই থাকে। এই বিমান এয়ার-টু-এয়ার, বোমা এবং লেজার গাইডেড মিসাইল নিখুঁত ভাবে ছুঁড়তে পারে। আর তাই ভারতের হাতে থাকা শতাধিক মিগ ২১-কে চলতি বছরের শেষ দিকে বাতিলের তালিকা ভুক্ত করা হচ্ছে। পাকিস্তানের জেএফ ১৭ সাথে টক্কর দেওয়ার জন্য তৈরি আমাদের তেজস৷ প্রায় সাড়ে ১৩ মিটার লম্বা আর ১২ টন ওজনের এই গর্বের ভারতীয় আধুনিক যুদ্ধবিমানগুলোর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩৫০ কিলোমিটার। নিরাপদেই থাকবে ভারতের আকাশ|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *