IAF to Buy 83 HAL Tejas Worth Rs 39k Crore

HAL Tejas: ৩৯ হাজার কোটির ৮৩টি তেজস কেনা হবে

ভারতবর্ষ

হ্যাল বা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের কাছ থেকে ৮৩টি তেজস (HAL Tejas) যুদ্ধ বিমান কিনতে চলেছে বায়ুসেনা। জানা যাচ্ছে, মোট ৩৯,০০০ কোটি …

সামরিক শক্তিতে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে ভারত। শক্তিশালী হচ্ছে ভারতীয় বিমান বাহিনী। সেই কারণেই হ্যাল বা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের কাছ থেকে ৮৩টি তেজস (HAL Tejas) যুদ্ধ বিমান কিনতে চলেছে বায়ুসেনা। জানা যাচ্ছে, মোট ৩৯,০০০ কোটি টাকায় এই চুক্তি চূড়ান্ত হয়েছে। প্রথমে এই চুক্তির জন্য ৫৬,৫০০ কোটি টাকা দাবি করে হ্যাল। প্রায় এক বছর ধরে বায়ুসেনার সঙ্গে হ্যাল কর্তৃপক্ষের ৩৯,০০০ কোটিতে রফা হয়েছে। ৮৩টি এক আসনের তেজস যুদ্ধবিমানের জন্য হ্যাল এই বিপুল পরিমাণ অর্থ দাবি করেছে।

IAF to Buy 83 HAL Tejas Worth Rs 39k Crore
IAF to Buy 83 HAL Tejas Worth Rs 39k Crore

অনেক আগেই প্রতিরক্ষা মন্ত্রণালয় ৮৩টি ফাইটার জেট কেনার এই প্রস্তাব অনুমোদন করেছে। ডিফেন্স পিএসইউ হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডের থেকে এই ফাইটার জেট কিনতে চেয়েছিলো ভারত। কিছু দিনের মধ্যেই ভারতের হাতে আসতে চলেছে তেজস। ৮৩টি তেজসের মধ্যে ১০টি ট্রেনিংয়ের জন্য ব্যবহার করা হবে। সরকারি সূত্রে জানা যাচ্ছে, আগামী ১০ বছরের মধ্যেই মিগ২১, মিগ২৭, মিগ২৯ স্কোয়াড্রন থেকে সরে যেতে চলেছে। যে কারণে ২০২৭ সালের মধ্যে ৩৩ থেকে ১৯এ নেমে যাবে স্কোয়াড্রনের শক্তি।

আসলে এই ব্যাপারে ক্যাবিনেট কমিটির কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য চুক্তির খসড়া পাঠানো হয়েছে। আগামী ৩১শে মার্চের আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন এসে যাবে বলে মনে করা হচ্ছে। আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের ডেলিভারি দেওয়া শুরু করে দেবে বলে জানিয়েছে হ্যাল। বায়ুসেনার পুরোনো মিগ–‌২১ ও মিগ–‌২৭ বিমানের অত্যাধুনিক সংস্করণ তৈরির লক্ষ্যে সরকার আরও ৪০টি এলসিএ যুদ্ধবিমান ‌এবং ৮৩টি তেজস বা মার্ক ওয়ান–‌এ বিমান তৈরির কথা ভেবেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *