India and China in 4th Round Commander Level Meeting Today to Erase Border Tension

লাদাখ বিষয়ে আজ ভারত ও চীনের চতুর্থ দফার বৈঠক

ভারতবর্ষ

বাহিনীর ডিসএনগেজেমেন্ট নিয়ে আজ মঙ্গলবার চতুর্থ দফার বৈঠক (Commander Level Meeting) হবে। লাদাখের আগ্রাসন কিছুটা স্থিমিত হয়েছে।

নিজস্ব সংবাদদাতা: লাদাখের সম্পর্কের উষ্ণতা কিছুটা কমছে। বরফ গলার পেছনে বেশ কিছু আন্তর্জাতিক বিষয় সামনে এসে দাঁড়িয়েছে। তাছাড়া বন্যা ও ভূমিকম্পের সাথে ভাইরাসে অনেকটাই জেরবার চীন। তাই লাদাখের আগ্রাসন কিছুটা স্থিমিত হয়েছে। এরই মাঝে ভারত প্রতিরক্ষায় অনেকগুলি সাহসী ও সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে। বাহিনীর ডিসএনগেজেমেন্ট নিয়ে আজ মঙ্গলবার চতুর্থ দফার বৈঠক (Commander Level Meeting) হবে।

এই গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেবেন ভারত ও চীনের প্রধান সেনা কর্তারা। প্যাংগং লেক ও হট স্প্রিং এলাকা থেকে ড্রাগন বাহিনী পিছিয়ে যাওযার জন্য ভারত প্রসঙ্গ তুলবে।

India and China in 4th Round Commander Level Meeting Today to Erase Border Tension
India and China in 4th Round Commander Level Meeting Today to Erase Border Tension

গালওয়ান উপত্যকায় বিভিন্ন পেট্রোলিং পয়েন্টকে কেন্দ্র করে তৈরি হয়েছে বাফার এলাকা। সেখানে নজরদারির প্রোটোকল তৈরি ও সীমান্তে সেনা উপস্থিতি ধাপে ধাপে কমানো নিয়ে কথা হবে। আজ চুসুলে সকাল সাড়ে দশটা থেকে বৈঠক শুরু হতে চলেছে। ভারতের থেকে প্রতিনিধিত্ব করবেন সেনার ১৪ কোরের কমান্ডার লেফটেনান্ট জেনারেল হরেন্দ্র সিংহ। অন্যদিকে চীনের থেকে উপস্থিত থাকবেন দক্ষিণ জিংজিয়াং মিলিটারি প্রদেশের কমান্ডার মেজর জেনারেল লিউ লিন।

[ আরও পড়ুন ] বিশাখাপত্তনমের ফার্মা সিটিতে ১৭বার বিস্ফোরণ

এর আগের বৈঠক হয় গত ৩০শে জুন। কিছুটা উন্নতি আসে সেই আলোচনাতে। তারপর গালওয়ান উপত্যকার পেট্রোলিং পয়েন্ট ১৪, হট স্প্রিং ও ঘোগরা থেকে সরে যায় লাল সেনা। একই সাথে ভারতীয় সেনা পিছিয়েছে ১.৫ কিলোমিটার। বেজিং বাহিনী সরেছে দুই কিলোমিটার। মাঝের তিন কিলোমিটার বাফার জ়োন তৈরি হয়েছে। এই এলাকাতে দু’দেশ সেনা নজরদারি চালাবে।

[ আরও পড়ুন ] সেনা ৭২০০০ সিগ-৭১৬ অ্যাসাল্ট রাইফেল কিনছে

আসলে সীমান্তের উত্তেজনা কমাতে বাফার জ়োন তৈরি করা অত্যন্ত প্রয়োজন। কিন্তু বাফার জ়োনে বেশিদিন অনুপস্থিতি হলে সেই এলাকা আবার হাতছাড়া হতে পারে। এই বিষয়টিও আজকের আলোচনায় থাকবে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *