India and Israel to produce high tech weapons together

ভারতের আধুনিক যুদ্ধাস্ত্র চুক্তি ইজরায়েলের সাথে !!!

ভারতবর্ষ

দেশে সামরিক শক্তিকে আরও মজবুত করে তোলা প্রয়োজন। সেই লক্ষ্যে হাত বাড়িয়েছে ইসরায়েল (India and Israel) । ভারতের ডিআরডিও আর ইজরায়েলি …

নিজস্ব সংবাদদাতা: ভারতের প্রতিবেশীরা সর্বদা চোখ রাঙাতে ব্যস্ত। বেশ কয়েক মাস ধরেই সীমান্ত এলাকা স্বাভাবিক নেই। একাধিকবার যুদ্ধের সম্ভাবনা তৈরী হয়েছে। ফলে দেশে সামরিক শক্তিকে আরও মজবুত করে তোলা প্রয়োজন। সেই লক্ষ্যে হাত বাড়িয়েছে ইসরায়েল (India and Israel) । ভারতের ডিআরডিও আর ইজরায়েলি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের যৌথ উদ্যোগে ভূমি থেকে আকাশ ‘বারাক’ ক্ষেপণাস্ত্রের তিনটি সংস্করণ উৎপাদনের কাজ চলছে। এই ক্ষেপণাস্ত্র পেতে ভারতীয় স্থলসেনা ১৬,৮৩০ কোটি, বায়ুসেনা ১০,০৭৬ কোটি এবং নৌসেনা ২,৯০৬ কোটি টাকা বরাদ্দ করেছে।

India and Israel to produce high tech weapons together

‘হেরনে’র সঙ্গে সিয়ারচার-২ নজরদারি ড্রোনের সাথে ‘কিলার ড্রোন’ হারপ-এর ব্যবহার শুরু করেছে ভারতীয় সেনা।স্পাইস-২০০০ বোমার সাথে ইজরায়েলের তৈরি ‘কুইক রিঅ্যাকশন’ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘স্পাইডার’ ও বিমানে ব্যবহৃত ‘পাইথন’ ও ‘ডার্বি’ ভারতীয় সেনার অন্যতম অস্ত্র। হেরন ড্রোন ব্যবহারের মাধ্যমে ক্ষেপাণাস্ত্রের নিশানা নির্ভুল করার লক্ষ্যে পৌঁছানো সম্ভব। ‘অ্যারোস্ট্যাট’ ‘গ্রিন পাইন’ রাডারের কার্যকরিতায় খুশি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। তাই ইজরায়েলের থেকে ৬৬টি অত্যাধুনিক ‘এয়ার ডিফেন্স অ্যান্ড ফায়ার কন্ট্রোল রাডার’ কেনার সিদ্ধান্ত নিয়েছে। এই জন্য আনুমানিক খরচ ধরা হয়েছে ৪,৫৭৭ কোটি টাকা।

[ আরও পড়ুন ] টাইমসের বর্ষসেরা ১০০ – মোদির পাশে সেই ‘দাদি’ বিলকিস বানু

ইসরায়েলের শক্তিশালী এয়ার ডিফেন্ট সিস্টেম হলো ডেভিড’স স্লিং। ইজরায়েলের রাফায়ের অ্যাডভান্সড সিস্টেম ও আমেরিকার কোম্পানির যৌথ প্রচেষ্টায় তৈরি হয়েছে এই মিসাইল সিস্টেম। জানা যাচ্ছে, ৪০ কিলোমিটার থেকে ৩০০ কিলোমিটার পাল্লায় নির্ভুল ভাবে কাজ করতে পারে। যুদ্ধবিমান, ট্র্যাকটিকাল ব্যালিস্টিক মিসাইল, মাঝারি থেকে দূর পাল্লার রকেটকে নিশানা করতে পারে এই আধুনিক মিসাইল সিস্টেম। আধুনিক ক্ষেপণাস্ত্র তৈরি করাতে ইজরায়েলের দক্ষতা প্রমাণিত। তাই ভারতের এই সীমান্ত সংঘাতের আবহে ইসরায়েলের উন্নতমানের মিসাইল সিস্টেমের প্রয়োজন আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *