India buying 4 sub killer P-8I aircraft next year

আসছে সাবমেরিন ধ্বংসকারী ৪টি “Sub Killer P-8I” বিমান

ভারতবর্ষ

ভারতীয় নৌবাহিনীতে সাবমেরিন ধ্বংসকারী আরও চারটি “Boeing P-8I” বিমান (Sub Killer P-8I) আসছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগামী বছর ভারতের …

নিজস্ব সংবাদদাতা: দ্রুত আধুনিক ও শক্তিশালী হচ্ছে ভারতীয় নৌ বাহিনী। প্রতিবেশী দেশের সাথে মোকাবিলা করতে এছাড়া আর বিকল্প পথ নেই। চীন, পাকিস্তান ও নেপাল একযোগে দেশের সীমান্তে উদ্বেগ তৈরী করছে। সেই কারণেই স্থল, নৌ ও বিমানবাহিনীকে সমৃদ্ধ করতে চাইছে নয়াদিল্লি। ভারতীয় নৌবাহিনীতে সাবমেরিন ধ্বংসকারী আরও চারটি “Boeing P-8I” বিমান (Sub Killer P-8I) আসছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগামী বছর ভারতের হাতে আসবে । সব কিছু ঠিক থাকলে, ২০২১-এ আরও ৬টি ‘পি-৮আই” বিমান কেনা হবে।

India buying 4 sub killer P-8I aircraft next year
India buying 4 sub killer P-8I aircraft next year

আসলে ভারত মহাসাগর অঞ্চলে দীর্ঘ দূরত্বে নজরদারি চালাতে চায় ভারত। তাই মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগামী বছর বৈদ্যুতিন জ্যামিং ক্ষমতা সম্পন্ন একাধিক ক্ষমতা যুক্ত আরও চারটি ‘সাব কিলার পি ৮আই’ অ্যান্টি-সাবমেরিন আসছে। এটি হার্পুন ব্লক ২ এয়ারের সাথে চালিত ক্ষেপণাস্ত্র এবং লাইটওয়েট টর্পেডোগুলির সাথে সংযুক্ত।

[ আরও পড়ুন ] মার্কিন রণতরীর সঙ্গে মহড়া ভারতের নৌবাহিনীর

এয়ারক্রাফটি দূরপাল্লার অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার, অ্যান্টি-সার্ফেস ওয়ারফেয়ার এবং গোয়েন্দা সংস্থার নজরদারি চালানোর কাজে লাগবে। বিপক্ষের সাবমেরিনকে সনাক্ত করতে এবং ধ্বংস করতে ১২৯ সোনোবুই বহন করতে পারে। একই সাথে জাহাজ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রও চালাতে পারে।

[ আরও পড়ুন ] বিশ্বে দারিদ্র সবথেকে কমেছে ভারতে – ২০৩০ সালে রেহাই

এই আধুনিক “পি-৮আই” বিমানে ক্ষেপণাস্ত্রের পাল্লা প্রায় ২,২০০ কিলোমিটার। ঘণ্টায় সর্বোচ্চ ৭৮৯ কিলোমিটার বেগে নির্ভুল নিশানায় ছুটে বিমানে আঘাত হানতে পারে । শক্তিশালী রেডিয়ো সিগনালের মাধ্যমে সাবমেরিন এবং জাহাজ ধ্বংস করতে সক্ষম। ২০১৭ সালে ডোকালামে নামানো হয় এই বিমান। ২০০৯ সাল থেকেই ভারতীয় নৌবাহিনীর অস্ত্রভাণ্ডারে শোভা পাচ্ছে এই পি-৮১ এয়ারক্রাফ্ট। এই সংখ্যা বৃদ্ধিতে মজবুত হবে দেশের সমুদ্র এলাকা। বেজিং ও ইসলামাবাদের আগ্রাসন কিছুটা কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *