India buying 72000 SIG716 Assult Rifles from US for army purpose

সেনা ৭২০০০ সিগ-৭১৬ অ্যাসাল্ট রাইফেল কিনছে

ভারতবর্ষ

আরও ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসাল্ট রাইফেল (SIG716 Assult Rifle) কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর থেকে …

নিজস্ব সংবাদদাতা: উত্তর সীমান্তে ধীরে ধীরে স্বস্তি ফিরছে। পরিস্থিতি বুঝে বেজিং আগ্রাসন নীতি বদলাচ্ছে। অনেকটা দিন লাদাখের জমি কামড়ে বসে ছিল ড্রাগন বাহিনী। ক্রমশ সীমান্তের যুদ্ধের সম্ভাবনা প্রবল হচ্ছিলো। সেখানে একটু আশার আলো দেখা যাচ্ছে। আরও ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসাল্ট রাইফেল (SIG716 Assult Rifle) কিনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। মার্কিন অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর থেকে এই আধুনিক অস্ত্র কেনা হচ্ছে।

India buying 72000 SIG716  Assult Rifles from US for army purpose
India buying 72000 SIG716 Assult Rifles from US for army purpose

লাদাখের চারটি জায়গা থেকে ৬০০ মিটার দূরত্বে সরে গিয়েছে ভারত ও চীনের সেনা। চীনেরপাবলিক লিবারেশন আর্মি ১,৫৯৭ কিলোমিটারের প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সরে গেছে। যদিও ভারতীয় সেনারা পরিস্থিতির দিকে নজর রাখছে। একাধিক যুদ্ধ বিমান ও সেনা সেখানে নিয়োগ করা হয়েছে।

[ আরও পড়ুন ] বায়ুসেনার হাতে ২২টি Apache ও ১৫টি Chinook যুদ্ধবিমান

যুদ্ধ না বাঁধলেও প্রস্তুত থাকতে চাইছে দেশের তিন সেনা প্রধান। সীমান্তের সকল রাস্তা প্রশস্ত ও মজবুত করতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেনাদের অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করতে চাইছে। এর পাশে নিজেদের দেশের মাটিতে রাশিয়ান কালাশনিকভ বন্দুক তৈরির সিদ্ধান্ত নিয়েছে দেশ। সম্প্রতি রাশিয়ার সেই সংস্থার সঙ্গে চুক্তি করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই প্রকল্পের কাজ ধীর গতির হওয়াতে, জরুরি ভিত্তিতে মার্কিন সংস্থা থেকে ৭২ হাজার সিগ রাইফেল কিনছে ভারতীয় সেনাবাহিনী।

এদিকে গত ১৫ই জুনের সংঘর্ষস্থল থেকে দেড় কিলোমিটার সরেছে লাল সেনার দল। এখন দু’দেশের সেনার মধ্যে কোনও বাফার জোন নেই। এক সেনা আধিকারিক জানান, ‘ পরিস্থিতি বিচার করে আমরা দু’পক্ষই এমন অবস্থানে সরে গিয়েছি, যাতে কোনও দুর্ঘটনা বা সংঘর্ষ তৈরী না হয়।’ চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মার্কিন সংস্থা সিগ সরের সঙ্গে চুক্তি করেন মোদী সরকার। এই অস্ত্র কেনার জন্য খরচ পড়ে প্রায় ৬৪৭ কোটি টাকা। সেনাবাহিনীকে আধুনিক করতে যথেষ্ট ভূমিকা গ্রহণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *