India China border tension update at Galwan Valley today

গালওয়ান নদীতীরে চীনের ১৯টি শিবির – তৈরী ভারতীয় বিমান

ভারতবর্ষ

দুই দেশের উচ্চপর্যায়ের তৃতীয় বৈঠকের পরেও গালওয়ান উপত্যকা (Galwan Valley) উত্তপ্ত আছে। সেখান থেকে চীনের পরিকাঠামো সরানোর কোনও …

নিজস্ব সংবাদদাতা: উত্তরের লাদাখ সীমান্ত ক্রমশ অস্বস্তির জায়গা হয়ে উঠছে। আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে চীন তার অস্তিত্ব মজবুত করছে। প্রতিবেশীসুলভ আচরণ ভুলতে বসেছে বেজিং। দুই দেশের উচ্চপর্যায়ের তৃতীয় বৈঠকের পরেও গালওয়ান উপত্যকা (Galwan Valley) উত্তপ্ত আছে। সেখান থেকে চীনের পরিকাঠামো সরানোর কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। বরং বেজিংবাহিনী সেখানে নির্মাণকাজ বাড়িয়ে চলেছে।

[ আরও পড়ুন ] লাদাখের পর এবার আন্দামানে যাচ্ছে অতিরিক্ত সেনা

গালওয়ান নদীর তীরে অন্তত ১৯টি শিবির তৈরি করেছে লালসেনা। মজবুত পিচের রাস্তা তৈরি করা হয়েছে। গতকাল রবিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী। গত শুক্রবার লেহ-লাদাখ সফরে গিয়েছিলেন মোদী। লেহ-র নিমুতে সেনা জওয়ানদের সঙ্গে দেখা করে ভাষণ দেন। এর ৪৮ ঘণ্টা পরেই তিনি দেখা করেছেন রাষ্ট্রপতির সাথে। এই সাক্ষাতে জল্পনা তৈরী হয়েছে ৷ জানা যাচ্ছে, সেখানে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত আছে ভারতীয় এয়ারফোর্স।

India China border tension update at Galwan Valley today
India China border tension update at Galwan Valley today

গালওয়ানের আকাশে উড়ে বেড়াচ্ছে অতি আধুনিক এসইউ-৩০এমকেআইএস, মিগ-২৯এসের মতো বাঘা বাঘা যুদ্ধ বিমান। এর সাথে রাশিয়ান ইলিউশিন-৭৬ ও অ্যান্তোনভ-৩২ ও আমেরিকান সি-১৭ ও সি-১৩০জে তৈরী হয়ে আছে ।

[ আরও পড়ুন ] রাফেলের সাথে ২১টি মিগ-২১ ও ১২টি সুখোই আসছে

পেট্রোলিং পয়েন্ট ১৪-এর কাছে, গালওয়ান নদী শাইয়োক নদীতে মিশেছে। ভারতীয় সেনা সূত্রে জানা যাচ্ছে, ওই এলাকায় টহল দিত ভারতীয় সেনারা। কিন্তু ড্রাগন শিবিরের জন্য আর সেটা সম্ভব হচ্ছে না। সেখানে তাঁবু নিয়ে এসে বসাচ্ছে বেজিং সেনা। গোলাপি ত্রিপলের বদলে বসানো হচ্ছে কালো ত্রিপল। ভারতীয় সেনার চলাচলে বাধা দেওয়ার জন্য তৈরি পাথরের বাধা সরিয়ে পিচের রাস্তা তৈরী করা হচ্ছে। তবে চিনুক ও রাশিয়ান এমই-১৭ ভি৫ হেলিকপ্টারগুলি বেসে মোতায়েন করা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *