India successfully test fired nuclear capable Prithvi-2 missile

পরমাণু অস্ত্রবাহী পৃথ্বী-২ মিসাইলের সফল উৎক্ষেপণ

ভারতবর্ষ

প্রথম উৎক্ষেপণেই সফল পৃথ্বী-২ (Prithvi-2 missile)। চাঁদিপুরের মিসাইল টেস্ট রেঞ্জ থেকে রাতের অন্ধকার চিরে নির্ভুল লক্ষ্যে ছুটে যায় এই …

নিজস্ব সংবাদদাতা: প্রতিরক্ষা বিভাগে আর একটা সাফল্য অর্জন করলো ভারত। ওডিশার বালাসোরে কাছে চাঁদিপুর টেস্ট রেঞ্জ থেকে উৎক্ষেপণ করা হল পৃথ্বী-২ ব্যালেস্টিক মিসাইল। আর প্রথম উৎক্ষেপণেই সফল পৃথ্বী-২ (Prithvi-2 missile)। চাঁদিপুরের মিসাইল টেস্ট রেঞ্জ থেকে রাতের অন্ধকার চিরে নির্ভুল লক্ষ্যে ছুটে যায় এই আধুনিক ভারতীয় মিসাইল। ডিআরডিও-র দ্বারা সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি পৃথ্বী-২ ব্যালেস্টিক মিসাইল লঞ্চ করা হয়।

India successfully test fired nuclear capable Prithvi-2 missile
India successfully test fired nuclear capable Prithvi-2 missile

আসলে এই ব্যালেস্টিক মিসাইল পরমাণু অস্ত্র বহনে সক্ষম। টেস্ট রেঞ্জ থেকে বঙ্গোপসাগরের বুকে ক্ষেপণাস্ত্রটির টার্গেট পর্যন্ত গোটাটাই ভারতীয় সেনার নজরদারিতে ছিল। আর এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের পূর্ণাঙ্গ তত্ত্বাবধানে ছিল প্রতিরক্ষা গবেষণা সংস্থা ও উন্নয়ন সংস্থা। ভূমি থেকে ভূমি এই মিসাইলটি নয় মিটার লম্বা। ৫০০ থেকে ১,০০০ কেজি ওজনের পরমাণু অস্ত্র বহন করতে পারে পৃথ্বী -২।

[ আরও পড়ুন ]  ব্যাপক বৃষ্টিতে তেলঙ্গানায় ৩০ ও হায়দ্রাবাদে ১৫ জনের মৃত্যু

এই মিসাইল ২৫০-৩৫০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুল ভাবে আঘাত করতে সক্ষম। এটির প্রথম সফল উৎক্ষেপণ হয়েছিল ১৯৯৬ সালের ২৭ জানুয়ারি। সরকারিভাবে এই ক্ষেপণাস্ত্রটি ভারতীয় বায়ুসেনার হাতে আসে ২০০৩ সালে। ২০০৪ সাল পর্যন্ত ওই ক্ষেপণাস্ত্রের প্রযুক্তিতে ধাপে ধাপে উন্নতি করা হয়। অনেক দূর থেকে বিপক্ষের ঘাঁটি চিনতে সক্ষম এই মিসাইল। এই মিসাইল ৪০০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁত ভাবে আঘাত হানতে পারে। ডিআরডিও-র আওতায় পিজে-১০ প্রজেক্টের নিয়ন্ত্রণাধীন এই মিসাইল উৎক্ষেপণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *