India to buy 21 MiG 29 fighter jets and 12 Sukhoi Su-30 MKI aircraft from Russia

রাফেলের সাথে ২১টি মিগ-২১ ও ১২টি সুখোই আসছে

ভারতবর্ষ

আজই ২১টি মিগ-২৯ (MiG 29) ও ১২টি সুখোই যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। রাশিয়া থেকে ৩৩টি নতুন যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত চূড়ান্ত …

নিজস্ব সংবাদদাতা: যুদ্ধের দামামা বাজিয়ে দিয়েছে পাকিস্তান ও চীন। লকডাউনের পর থেকে প্রতিদিন দুই দেশের সীমান্ত অস্থির হয়ে আছে। একাধিক শান্তির বৈঠক কার্যত বিফলে গেছে। লাদাখে সেনা ও অস্ত্রশস্ত্র পাঠানোর ব্যাপারে ফাঁক রাখা হচ্ছে না। দুই ইউনিট স্পেশাল প্যারা ফোর্স শ্রীনগর থেকে পাঠানো হয়েছে লাদাখে। আজই ২১টি মিগ-২৯ (MiG 29) ও ১২টি সুখোই যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

আজ দিল্লিতে, রাশিয়া থেকে ৩৩টি নতুন যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। পিনাক রকেট লঞ্চারের জন্য গোলাবারুদ, বিএমপি সাঁজোয়া গাড়ির আধুনিকীকরণ, সফটওয়্যার নির্ভর রেডিয়ো কেনা হবে দ্রুত । বায়ু ও নৌসেনার জন্য ২৪৮টি আকাশ থেকে আকাশ ‘অস্ত্র’ মিসাইল কেনার সিদ্ধান্ত নিয়েছে।

India to buy 21 MiG 29 fighter jets and 12 Sukhoi Su-30 MKI aircraft from Russia
India to buy 21 MiG 29 fighter jets and 12 Sukhoi Su-30 MKI aircraft from Russia

অবিলম্বে ২১টি মিগ-২৯ ও ১২টি সুখোই সু-৩০এমকেআই যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে বায়ুসেনার হাতে থাকা ৫৯টি মিগ-২৯ যুদ্ধ বিমানের আধুনিকিকরণের প্রস্তাব গৃহীত হয়েছে। নতুন যুদ্ধবিমান অধিগ্রহণ এবং এখনকার যুদ্ধবিমানগুলির আধুনিকিকরণে মোট খরচ ৩৮,৯০০ কোটি টাকা হবে।

[ আরও পড়ুন ] প্রিয়াংকাকে লোদী এস্টেটের বাংলো ছাড়ার নোটিস

দ্রুততার সঙ্গে এই অধিগ্রহণ ও আধুনিকিকরণ প্রক্রিয়া শেষ করা হবে। প্রতিরক্ষা বাহিনীর শক্তি বাড়ানোর দিকে জোর দিচ্ছে মোদী সরকার। সম্প্রতি রাশিয়া সফরে যান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

[ আরও পড়ুন ] পাকিস্তান স্টক এক্সচেঞ্জে হামলা – খতম ৯ জঙ্গি

২০০২ সাল থেকে ভারতের হাতে আছে সুখোই ফাইটার জেট। ২০১৭ সালের হিসেবে ভারতীয় বায়ুসেনার হাতে প্রায় ২৬০টি সুখোই-৩০ এমকেআই আছে। বছরের শুরুতেই সুখোই এয়ারক্রাফ্টের প্রথম স্কোয়াড্রন বসেছে তামিলনাড়ুতে। ন্যাটো বাহিনীর হাতে থাকা টোমাহক বা ইজরায়েলের স্কাড ক্ষেপণাস্ত্রের চেয়েও শক্তিশালী ভারতের ব্রাহ্মস শব্দের চেয়েও দ্রুত গতিতে ছুটতে পারে।

[ আরও পড়ুন ] বিন্দাস মাসুদ আজহার – ইমরানের দেশ ধূসর তালিকাতে

ভারতের নৌবাহিনীর হাতেও মিগ-২৯-র ন্যাভাল ভার্সন আছে। এই জুলাই মাসেই একসঙ্গে ছ’টি রাফাল যুদ্ধবিমান হাতে পতে চলেছে ভারতীয় বায়ুসেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *