India to buy 24 MH60 Romeo helicopters from US

ভারত ২৪টি মাল্টিরোল-রোমিও কপ্টার কিনছে

ভারতবর্ষ

নির্ভুল নিশানা, ক্ষিপ্র গতি এবং ডুবোজাহাজকে ধ্বংস করার অত্যাধুনিক মাল্টিরোল-রোমিও কপ্টার (MH60 Romeo helicopters) আসছে ভারতীয় সেনাবাহিনীতে।

ভাইরাসের চাপ থাকলেও সীমান্তের দুই দেশ সবসময় হানা দিচ্ছে। করোনা সামলে দেশের নিরাপত্তা দেওয়াটাও প্রধান হয়ে উঠেছে। তাই কাল বিলম্ব না করে প্রতিরক্ষা দপ্তরকে আধুনিক করতে চাইছে কেন্দ্রীয় সরকার। প্রতি মুহূর্তে ভয় ধরাচ্ছে পাকিস্তান ও চীনের সেনা বাহিনী। তাই নির্ভুল নিশানা, ক্ষিপ্র গতি এবং ডুবোজাহাজকে ধ্বংস করার অত্যাধুনিক মাল্টিরোল-রোমিও কপ্টার (MH60 Romeo helicopters) আসছে ভারতীয় সেনাবাহিনীতে। এই ব্যাপারে আমেরিকার সঙ্গে ৯০ কোটি ৫০ লক্ষ ডলারের চুক্তি হল ভারতের।

লকডাউনের মধ্যে দিল্লিতে আবার ভূমিকম্পআরও জানতে ক্লিক করুন …

মাল্টি-রোল এমএইচ-৬০ রোমিও অ্যান্টি-সাবমেরিন হেলিকপ্টার:

চলতি বছরের ফেব্রুয়ারী মাসে দেশের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছিল, নৌবাহিনীর জন্য ২৪টি মাল্টি-রোল এমএইচ-৬০ রোমিও অ্যান্টি-সাবমেরিন হেলিকপ্টার ও অ্যাপাচে কপ্টার কিনবে ভারত। এর সাথে আধুনিক সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম কেনার ব্যাপারেও দুই দেশের মধ্যে আলোচনা হয়। মার্কিন সংস্থা লকহিড মার্টিনের বানানো এই যুদ্ধ-হেলিকপ্টারগুলি কিনতে চায় ভারত। জানা যাচ্ছে, সাবমেরিন বিধ্বংসী ওই হেলিকপ্টার কেনার ব্যাপারে দুই দেশের মধ্যে চুক্তি পাকা হয়ে গেছে। আগামী বছরের মধ্যেই ২৪টি মাল্টিরোল-রোমিও কপ্টার চলে আসবে দেশে।

৩ বছরের সেনায় কাজ, সেনাবাহিনীর ‘ট্যুর অব ডিউটি’আরও জানতে ক্লিক করুন …

দেশের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন:

সামরিক বিশেষজ্ঞদের মতে, এশিয়ার ঠাণ্ডা যুদ্ধ, ইসলামিক সন্ত্রাসবাদের উত্থান, ভারত মহাসাগরে চীনের বাড়তে থাকা সামরিক এবং বাণিজ্যিক প্রভাবের কারণে, গত কয়েক বছরে পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। পাকিস্তানের সঙ্গে চীনের ক্রমশ বাড়তে থাকা আর্থিক সম্পর্কও নয়াদিল্লি আর ওয়াশিংটনকে কাছাকাছি এনে দিয়েছে। দেশের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এই এমএইচ-৬০আর হেলিকপ্টার নৌবাহিনীর শক্তিকে আরও দ্বিগুণ করে তুলবে। এই হেলিপক্টার ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম। এর থেকে পাঠানো যাবে ১০ রকম হেলফায়ার মিসাইল, ৩৮ রকমের উন্নত প্রযুক্তির অস্ত্রবাহী রকেট, এবং ৩০টি এমকে ৫৪ টর্পেডো। জলের উপরে থাকা বিপক্ষের জাহাজ বা বোটকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ফেলতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *