India to Launch Largest Evacuation of World from 13 Countries to Bring Back 14800 Indians

Largest Evacuation of World: ১৪,৮০০ জনকে আনছে ৬৪টি বিমান

ভারতবর্ষ

১৩ টি দেশের এমন প্রায় ১৪,৮০০ জনকে দেশে ফিরিয়ে আনার (Largest Evacuation of World) জন্য মোট ৬৪টি উড়ানের আয়োজন করল বিদেশ মন্ত্রক। একই …

গোটা পৃথিবী থেকেই দেশে ফেরার কাতর আর্তি পৌঁছেছে। প্রবাসীরা বিভিন্ন দেশে কাজের সুবাদে ছড়িয়ে আছে। সেখানেও যথেষ্ট উদ্বেগের মধ্যে আছে অনেকেই। তাদের প্রিয়জনেরা তাদের জন্য দেশে চিন্তার মধ্যেই দিন কাটাচ্ছে। বেড়াতে বিদেশে গিয়ে লকডাউন পরিস্থিতির কারণে ফিরতে পারেননি অনেকে। এমন ১৩ টি দেশের এমন প্রায় ১৪,৮০০ জনকে দেশে ফিরিয়ে আনার (Largest Evacuation of World) জন্য মোট ৬৪টি উড়ানের আয়োজন করল বিদেশ মন্ত্রক। একই সাথে, আরব ও মালদ্বীপে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে পৌঁছে যাবে নৌবাহিনীর তিন জাহাজ।

সর্বভারতীয় নিট ও জয়েন্ট এন্ট্রান্সের দিনক্ষণ ঘোষিত –  আরও জানতে ক্লিক করুন …

বিশ্বের সবথেকে বড় অভিযান:

জানা যাচ্ছে দেশের স্বাধীনতার পরে এত বড় বিদেশে আটক ভারতীয়দের ফিরিয়ে আনার অভিযান হয়নি। আগামী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মিশনের প্রথম দিনেই ১০টি বিমানে ফেরানো হবে ২,৩০০ জন বাইরে থাকা ভারতীয়কে। প্রথম দিনে আমেরিকা, ফিলিপিন্স, সিঙ্গাপোর, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহী, ইউনাইটেড কিংডম, সৌদি আরব, কাতার, ওমান, বাহরিন এবং কুয়েত থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা হবে। দ্বিতীয় দিনে ৯টি দেশ থেকে ২০৫০ জন ভারতীয়কে নিয়ে চেন্নাই, কোচি, মুম্বই, অহমদাবাদ, বেঙ্গালুরু এবং দিল্লি ফিরবে বিশেষ বিমান।

১৭ই মে পর্যন্ত মুম্বইয়ে ১৪৪ ধারা জারি – আরও জানতে ক্লিক করুন …

শারীরিক পরীক্ষা বাধ্যতামূলক :

আর শেষ তৃতীয় দিনে আরও ১৩টি দেশ থেকে আটক ভারতীয়দের ফিরিয়ে আনা হবে। কেরালার সব বহু বাসিন্দা বিদেশে আটকে পড়েছেন। তাই ১৫টি বিমানের মাধ্যমে ওই রাজ্যের বাসিন্দাদের পৌঁছনো হবে। দিল্লি ও তামিলনাড়ু রাজ্যে ১১ বিমান যাবে। এছাড়া মহারাষ্ট্র-তেলেঙ্গানায় ৭টি, গুজরাটে ৫টি, ৩টি করে বিমান যাবে জম্মু-কাশ্মীর, কর্নাটকে। ইতিমধ্যেই ভারতীয় দূতাবাস এবং হাই কমিশন ভারতীয় নাগরিকের একটি তালিকা প্রস্তুত করছে। তবে সঠিক পেমেন্টের ভিত্তিতে এই সুবিধা পাওয়া যাবে। সোশ্যাল ডিসটেন্স মেনে একাধিক সিট ছেড়ে বসানো হবে যাত্রীদের। বিমানে ওঠার আগে বাধ্যতামূলকভাবে শারীরিক পরীক্ষা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *