India to manufacture AK 47 203 rifles as per India Russia deal

ভারতে AK 47 203 Rifles উত্‍‌পাদন – ভারত ও রাশিয়া চুক্তি

ভারতবর্ষ

একে-৪৭ ২০৩ রাইফেল (AK 47 203 rifles) উত্‍‌পাদন নিয়ে মস্কোর সঙ্গে চুক্তি চূড়ান্ত করলেন। অন্যদিকে এই বৈঠকে পাকিস্তানকে সামরিক অস্ত্র দেবে না …

নিজস্ব সংবাদদাতা: অবশেষে রাশিয়ার সাথে সামরিক বন্ধুত্ব আরও নিবিড় হলো। এশিয়ার বর্তমান পরিস্থিতি একেবারেই ঠিক নেই। ভারতের চারপাশে এখন শুধু দখল আ র যুদ্ধের হুমকি। এরই মধ্যে মিললো স্বস্তির হাওয়া। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের জন্য রাশিয়ায় আছেন রাজনাথ সিং। সেখানে তিনি, একে-৪৭ ২০৩ রাইফেল (AK 47 203 rifles) উত্‍‌পাদন নিয়ে মস্কোর সঙ্গে চুক্তি চূড়ান্ত করলেন। অন্যদিকে এই বৈঠকে পাকিস্তানকে সামরিক অস্ত্র দেবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে পুতিনের দেশ রাশিয়া।

India to manufacture AK 47 203 rifles as per India Russia deal

এই একে-৪৭ ২০৩ রাইফেল হল একে-৪৭ রাইফেলের সর্বশেষ ও সর্বাধুনিক সংস্করণ। ইনসাস, ইনসাস ৫.৫৬x৪৫ এমএম অ্যাসল্ট রাইফেলের পরিবর্ত হিসেবে ভারতীয় সেনার হাতে আসবে এই অত্যাধুনিক একে-৪৭ ২০৩ রাইফেল। জানা যাচ্ছে, এই ৭,৭০,০০০ একে-৪৭ ২০৩ রাইফেলের মধ্যে ১ লক্ষ রাইফেল রাশিয়া থেকে আমদানি করা হবে। আর বাকি রাইফেলগুলি ভারতেই তৈরি হবে।

[ আরও পড়ুন ] রাশিয়ায় রাজনাথ সিং – লাদাখ সফরে সেনাপ্রধান নারাভানে

নির্মলা সীতারমনের সময় রাশিয়ার কালাশনিকভের সঙ্গে একটি চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনীর জন্য ৭,৭০,০০০ একে-৪৭ ২০৩ রাইফেল তৈরি করা হবে। আগামীতে ভারত-রাশিয়া যৌথ ভাবে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল তৈরি করবে। মেক-ইন-ইন্ডিয়া উদ্যোগে এসব তৈরি হবে ভারতের অস্ত্র কারখানাতে। গত বছর উত্তরপ্রদেশের আমেঠির করওয়ারের অস্ত্র কারখানায় কালাশনিকভের এই রাইফেল তৈরি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের মূল্য হবে ১২ হাজার কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *