India will built 5th generation fighter aircraft within 2029

ভারত বানাবে অত্যাধুনিক 5G কমব্যাট যুদ্ধবিমান

ভারতবর্ষ

এবার ভারত বানাবে ফিফথ জেনারেশনের অ্যাডভান্স মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফট (5th generation fighter aircraft)। ফ্রান্সের রাফাল জেট ৪.৫ …

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রীয় সরকার আত্মনির্ভরতার ডাক দিয়েছেন। বিশেষ করে দেশের প্রতিরক্ষায় স্বনির্ভর হতে হবে ভারতকে। মোটা অংকের অর্থ দিয়ে আর বিদেশ থেকে উন্নত অস্ত্র আমদানি করতে নারাজ মোদী সরকার। সেই কারণেই আধুনিক অস্ত্র ও বিমান এবার দেশেই তৈরী করা হবে। ফ্রান্সের রাফালের থেকেও উন্নত ফাইটার জেট তৈরা করা হবে। ফ্রান্সের রাফাল জেট ৪.৫ জেনারেশনের। এবার ভারত বানাবে ফিফথ জেনারেশনের অ্যাডভান্স মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফট (5th generation fighter aircraft) ।

India will built 5th generation fighter aircraft within 2029
India will built 5th generation fighter aircraft within 2029

পৃথিবীর প্রায় সব উন্নত দেশ এই ধরনের বিমান তৈরী করেছে। তাই এখন ভারত সেই পথে হাঁটতে চাইছে। রাশিয়া, আমেরিকা অনেক আগে থেকেই এই সমরাস্ত্রের কাজ করে চলেছে। ভারতের লক্ষ্য আগামী ২০২৯ সালের মধ্যেই সেই জায়গায় পৌছে যাবে। এই বিমান তৈরীতে রাশিয়ার সাহায্য নেবে।রাশিয়ার শুখোই-৫৭ বিমানেই ৪৩টি বদল করে এই বিমান তৈরী হবে। এই যুদ্ধ বিমানের ডিজাইন তৈরি হয়ে গিয়েছে।

[ আরও পড়ুন ] ১৭ই নভেম্বর মুখোমুখি মোদী – জিনপিং – BRICS Summit 2020

এই আত্মনির্ভরতার কাজটি করেছে এরোনটিক্যাল ডেভলপমেন্ট এজেন্সি ও এয়ারক্রাফট রিসার্চ অ্যান্ড ডিজাইন সেন্টার। আর এই বিমানটি তৈরি করবে হিন্দুস্থান এরোনটিক্স লিমিটেড। ফিফথ জেনারেশন ফিচারস, যেমন- সুপার ক্রুজ, AESA র‍্যাডার তৈরির প্রজেক্টে মোট বরাদ্দ ৯০০০ কোটি টাকা। ভারতে এর মধ্যে লাই কমব্যাট হেলিকপ্টার তৈরি করছে HAL । রুদ্র হেলিকপ্টার-এর মধ্যে থাকবে ২০ এমএম টুরেন্ট গান, ৭০ এমএম রকেট পডস, অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইল, আকাশ থেকে আকাশে আঘাত করার মিসাইল ইত্যাদি। যা আগামীতে ভারতকে অনেকটাই শক্তিশালী করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *