Indian Air Force deployed two light combat helicopters by HAL in Ladakh

লাদাখে রাফালের আগে দেশজ লাইট কমব্যাট কপ্টার

ভারতবর্ষ

বায়ুসেনা সূত্রে জানা যাচ্ছে, রাফাল পৌঁছনোর আগে ভারতের তৈরি দুটি লাইট কমব্যাট হেলিকপ্টারকে (Light combat helicopters) সীমান্তে পাঠানো হয়েছে।

নিজস্ব সংবাদদাতা : সীমান্তের বিষয় ভারত যথেষ্ট সচেতন। কোনো ভাবেই দেশের নিরাপত্তা নষ্ট করতে দেওয়া হবে না। চীন, পাকিস্তান ও নেপাল সীমান্ত নিয়ে ভারত যথেষ্ট চাপে আছে। এরমধ্যে সবথেকে প্রধান বিষয় হয়ে উঠেছে লাদাখ। লাদাখ সীমান্তে মোতায়েনের জন্য প্রস্তুতি চালাচ্ছে রাফাল ফাইটার জেট। রাতের বেলা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কড়া নজরদারির চালাবে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। বায়ুসেনা সূত্রে জানা যাচ্ছে, রাফাল পৌঁছনোর আগে ভারতের তৈরি দুটি লাইট কমব্যাট হেলিকপ্টারকে (Light combat helicopters) সীমান্তে পাঠানো হয়েছে।

Indian Air Force deployed two light combat helicopters by HAL in Ladakh
Indian Air Force deployed two light combat helicopters by HAL in Ladakh

আসলে অ্যাপাচে ও চিনুক কপ্টারের চেয়েও দ্রুতগামী ও আক্রমণাত্মক এই এলসিএইচ কপ্টার। উপত্যকা, পাহাড়ি ফিঙ্গার এলাকাগুলোর উপর দিনে-রাতে উড়তে থাকবে।
হ্যালের চেয়ারম্যান মাধবন জানান, ‘‘এটাই বিশ্বের সবচেয়ে হালকা যুদ্ধের হেলিকপ্টার। ভারতীয় সেনাবাহিনীর কথা মাথায় রেখে এই হালকা হেলিকপ্টারগুলি তৈরি হয়েছে। আত্মনির্ভর ভারত গড়ে তোলার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’’

[ আরও পড়ুন ] লিঙ্গ বৈষম্যের অবসান — পৈতৃক সম্পত্তি, অধিকার মেয়েদেরও !

বায়ুসেনার উপপ্রধান এয়ার মার্শাল হরজিৎ সিংহ অরোরা লাদাখ সফরের সময় একটি হেলিকপ্টার উড়িয়েছেন। দুই ইঞ্জিনের এই এলসিএইচ লাদাখে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই বছরের শেষেই হ্যালের থেকে এমন ১৫টি হেলিকপ্টার কিনতে পারে প্রতিরক্ষা মন্ত্রক। সেনা ও বায়ুসেনার অন্তত ১৬০টি এই ধরণের হেলিকপ্টার প্রয়োজন। আমেরিকার অ্যাটাক কপ্টারের চেয়েও বেশি আক্রমণাত্মক এই এলসিএইচ কপ্টার। গত ৯ই অগস্ট ১০১টি প্রতিরক্ষা সামগ্রী আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। এ বার সেই তালিকায় এই লাইট কমব্যাট হেলিকপ্টার এসেছে। সমধ হচ্ছে দেশ ও সেনাবাহিনী।

[ আরও পড়ুন ]  নতুন জাতীয় শিক্ষানীতি সেপ্টেম্বরে – পথনির্দেশ তৈরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *