বায়ুসেনার হাতে ২২টি Apache ও ১৫টি Chinook যুদ্ধবিমান

ভারতবর্ষ

মোট ৩৭টি অত্যাধুনিক যুদ্ধবিমান (Apache and Chinook) ভারতীয় বায়ুসেনার হাতে চলে এসেছে। গত মাসে প্রয়োজন মতো সব বিমান ভারতের হাতে তুলে …

নিজস্ব সংবাদদাতা: অনেকদিন ধরেই উত্তর ও পশ্চিম সীমান্ত সমস্যায় আছে। একের পর এক আগ্রাসনের হুমকি সামনে আসছে। মাথা ঠান্ডা রেখে ভাইরাস মোকাবিলাও করতে হচ্ছে ভারতকে। ভারতের দুই প্রতিবেশীক চাপে রাখতে সামরিক বাহিনীকে মজবুত করছে ভারতীয় সেনা। মোট ৩৭টি অত্যাধুনিক যুদ্ধবিমান (Apache and Chinook) ভারতীয় বায়ুসেনার হাতে চলে এসেছে। গত মাসে প্রয়োজন মতো সব বিমান ভারতের হাতে তুলে দিয়েছে মার্কিন সংস্থা বোয়িং। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় প্রয়োজন অনুযায়ী সেই বিমান পাঠানো হবে।

Apache Helicoper
Apache Helicoper

সেই ২০১৫ সালে আমেরিকার বোয়িং-এর থেকে ২২টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার ও ১৫টি সিএইচ-৪৭এফ(আই) চিনুক হেলিকপ্টার কেনার সিদ্ধান্ত নেয় দেশের প্রতিরক্ষামন্ত্রক। এই মুহূর্তে ভারত সহ বিশ্বের ১৭টি দেশ অ্যাপাচে ব্যবহার করে। তবে ভারত এই কপ্টারের সর্বাধুনিক সংস্করণ কিনেছে। অ্যাপাচের এএইচ-৬৪ই মডেলের যুদ্ধবিমানগুলি এই মুহূর্তে বিশ্বের সবথেকে শক্তিশালী কমব্যাট হেলিকপ্টার। মার্কিন সেনা এই আধুনিক শক্তিশালী হেলিকপ্টার ব্যবহার করে।

[ আরও পড়ুন ] নেপালে বন্ধ করা হলো ভারতীয় সংবাদ চ্যানেল

এর সাথে চিনুক যুদ্ধবিমান ব্যবহার করা হয় সেনা, অস্ত্র, রসদ বহন করার জন্য। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর চলাকালীন ভারত ও আমেরিকার মধ্যে ছটি অ্যাপাচে হেলিকপ্টার কেনার চুক্তি স্বাক্ষরিত হয়। সেই বিমানগুলি দ্রুত ভারতের হাতে তুলে দেওয়া হবে। এছাড়া হায়দরাবাদে টাটার সঙ্গে হাত মিলিয়ে এইচ ৬৪ মডেলের অ্যাপাচে হেলিকপ্টারের কিছু যন্ত্রাংশের কারখানা খোলার কাজ শুরু করেছে বোয়িং। আগামীতে দেশের প্রতীক্ষার সরঞ্জাম দেশেই তৈরী করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *