Indian Army Chief Mukund Naravane in South Korea

সেনাপ্রধান মুকুন্দ নারাভানে তিন দিনের সফরে দক্ষিণ কোরিয়াতে

ভারতবর্ষ

কূটনৈতিক স্তরে আলোচনা করতে পারেন ভারতীয় সেনাপ্রধান (Army Chief Mukund Naravane)। তৈরী হবে এক নতুন সম্পর্কের ভিত্তি। …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণের সাথে পাল্লা দিচ্ছে চীনের আগ্রাসী মনোভাব। ফলে উত্তর সীমান্তে সবসময় সতর্ক থাকতে হচ্ছে ভারতীয় সেনাবাহিনীকে। একাধিক বৈঠকে কোনো সমাধান সূত্র বার হয় নি। ফলে মাথা ঠান্ডা রেখে ভারতকে আন্তর্জাজিত সখ্যতা বাড়াতে হচ্ছে। যদিও চীনকে নিয়ে বিশ্বের অনেক দেশ উদ্বিঘ্ন। এবার ভারতীয় সেনাপ্রধান তিন দিনের দক্ষিণ কোরিয়া সফরে গেলেন। সেনাবাহিনীর পক্ষ থেকে জানা যাচ্ছে, সিওলে সেনাবাহিনীর উচ্চ পর্যায়ের কর্তাদের সাথে কূটনৈতিক স্তরে আলোচনা করতে পারেন ভারতীয় সেনাপ্রধান (Army Chief Mukund Naravane)। তৈরী হবে এক নতুন সম্পর্কের ভিত্তি।

Indian Army Chief Mukund Naravane in South Korea
Indian Army Chief Mukund Naravane in South Korea

সেনাপ্রধান দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। ফলে দেশের সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের এই সফর যথেষ্ট গুরুত্বপূর্ণ। দক্ষিণ কোরিয়ার জাতীয় শহিদ স্মারক ও ওয়ার মেমোরিয়াল পরিদর্শন করার সাথে তিনি একাধিক বৈঠক করবেন। এরপর তিনি দেখা করবেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী, সেনাপ্রধান চেয়ারম্যান অফ জয়েন্ট চিফস অফ স্টাফ ও ডিফেন্স এক্যুইজিসিন প্ল্যানিং অ্যাডমিনিস্ট্রেশন মন্ত্রীর সাথে। এই দ্বিপাক্ষিক আলোচনায় ভারত ও দক্ষিণ কোরিয়ার সামরিক সম্পর্ক আরও মজবুত হতে পারে। বেজিং ও ইসলামাবাদকে একটা বার্তা দেওয়ার খুব প্রয়োজন ছিল।

[ আরও পড়ুন ] বড়োদিনে পিএম কিসান প্রকল্পে ১৮,০০০ কোটি টাকা

ভারতীয় সেনাপ্রধান এছাড়া ইনজে প্রদেশের গ্যাংওয়ন শহরে অবস্থিত কোরিয়া কমব্যাট ট্রেনিং সেন্টার এবং ডেজিওনে অবস্থিত এজেন্সি ফর ডিফেন্স ডেভেলপমেন্ট-এর দপ্তরে যাবেন। মায়ানমার, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহী ও সৌদি আরবের পর এবার দক্ষিণ কোরিয়া সফরে গেলেন মনোজ মুকুন্দ নারাভানে। আসলে চীনকে সামলাতে ভারত বিভিন্ন দেশের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়ানোর চেষ্টা করছে। ভারতের সেনাবাহিনীর জন্য বিশেষ ধরণের তোপ তৈরি করেছে দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা। পুনেতে যৌথভাবে এই কাজ চলছে। “কে নাইন বজ্র” নামের সেই তোপ, প্রায় ৪০ কিমি দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁত ভাবে আঘাত হানতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *