Indian army engineers complete Galwan bridge in Ladakh and IAF gets 8 new airbase in Arunachal Pradesh

সেনা লাদাখে বেইলি ব্রিজ বানাল – অরুণাচলের ৮ বিমানপোত

ভারতবর্ষ

লাদাখের গালওয়ান নদীর উপর বেইলি ব্রিজ বা অস্থায়ী ব্রিজ (Galwan bridge in Ladakh) বানালেন সেনার ইঞ্জিনিয়াররা। এখানে আছে খুব সংকীর্ণ গিরিখাত।

নিজস্ব প্রতিবেদন: সীমান্তের সমস্যা মেটাতে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। নেপাল, পাকিস্তা ও চীন একসাথে ভারতকে নিশানা করেছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী সর্বদল বৈঠকে বসেছেন। লাদাখের গালওয়ান নদীর উপর বেইলি ব্রিজ বা অস্থায়ী ব্রিজ (Galwan bridge in Ladakh) বানালেন সেনার ইঞ্জিনিয়াররা। এখানে আছে খুব সংকীর্ণ গিরিখাত। গরমকালে সেখানে হিমাঙ্কের খুব কাছে তাপমাত্রা থাকে।

প্রয়োজন বুঝে সেহানে সাফল্যের সঙ্গে ৬০ মিটার লম্বা এই বেইলি ব্রিজ বানালো ভারতীয় সেনা। প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছে ভারতীয় সেনার ফরোয়ার্ড পোস্টগুলিতে ভারী যুদ্ধাস্ত্র, সামরিক সরঞ্জাম, রসদ, সেনা, যানবাহন সহজে যাতায়াত করতে পারবে।

 IAF gets 8 new airbase in Arunachal Pradesh
IAF gets 8 new airbase in Arunachal Pradesh

এখানে তৈরী হওযা দ্বন্দ্বযুদ্ধের কারণ দৌলত বেগ ওল্ডি। এটি বিশ্বের উচ্চতম এয়ারস্ট্রিপ।আছে চীন সীমান্তের খুব কাছে। পরিস্থিতি বিপদের হলে ভরসা হবে দৌলত বেগ ওল্ডির মতো আটটি বিমানপোত বা অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ড। অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে জওয়ানদের যাতায়াত সুগম করতেই তোলা হয়েছে এই এএলজিগুলি।

[ আরো পড়ুন ] কাশ্মীরে ‘গোয়েন্দাগিরি’ পাক ড্রোনকে নামাল ভারত

সুখোই যুদ্ধবিমান ,হেলিকপ্টার এএন-৩২, সি১৭ গ্লোবমাস্টারের মতো বিশাল চেহারার মিলিটারি ট্রান্সপোর্ট এয়ারক্রাফট নামতে পারবে এখানকার ছোট রানওয়েতে।

[ আরো পড়ুন ] “ফাইভ ফিঙ্গার স্ট্র্যাটেজি” – লাদাখে বাড়ছে সেনা-গাড়ি

জানা যাচ্ছে, চার লেনের এই ব্রিজটি গালওয়ান নদী ও শায়ক নদীর সংযোগস্থল থেকে তিন কিলোমিটার দূরে। ১৪ নম্বর পেট্রলিং পয়েন্ট থেকে ব্রিজটি মাত্র ২ কিলোমিটার দূরে। শায়ক ও গালওয়ান, দুই নদী যেখানে মিশছে সেখানে রয়েছে ভারতীয় সেনার একটি বেস ক্যাম্প। এর ঘাঁটির নাম ‘১২০ কিলোমিটার বেস ক্যাম্প’। এরপাশে দারবুক থেকে দৌলতি বেগ ওল্ডি পর্যন্ত ২৫৫ কিলোমিটার লম্বা রাস্তা আছে। বিপদের সময়এই ব্রিজটি দারুণ কাজ করবে। ওই রাস্তার কার্যকারিতা আরও বাড়িয়ে দিয়েছে নতুন তৈরী এই ব্রিজটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *