Indian army is ready for any warfare in Ladakh

লাদাখে যুদ্ধের আবহে তৈরী কম্যান্ডো – অস্ত্র কেনার ছাড়পত্র

ভারতবর্ষ

প্রতিদিন তৈরী হচ্ছে যুদ্ধের আবহাওয়া। ভাইরাসের সাথে এই অস্ত্রের দামামা (Warfare in Ladakh) দেশকে ভাবিয়ে তুলেছে। বিশ্ব রাষ্ট্রসঙ্ঘ ও আমেরিকা, চীনকে সংযত …

নিজস্ব প্রতিবেদন: একাধিক বৈঠকেও কোনো আশার আলো দেখা হচ্ছে না। বরং প্রতিদিন তৈরী হচ্ছে যুদ্ধের আবহাওয়া। ভাইরাসের সাথে এই অস্ত্রের দামামা (Warfare in Ladakh) দেশকে ভাবিয়ে তুলেছে। বিশ্ব রাষ্ট্রসঙ্ঘ ও আমেরিকা, চীনকে সংযত হওয়ার আবেদন জানিয়েছে। নীরব বেজিং পাল্টে সাঁজোয়া গাড়ি বাড়িয়ে তুলছে সীমান্তে। সেই কারণেই কোনও ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র।

[ আরো পড়ুন ] সেনা লাদাখে বেইলি ব্রিজ বানাল – অরুণাচলের ৮ বিমানপোত

দেশের সেনার তিন বাহিনীকেই ৫০০ কোটি টাকা প্রতিরক্ষা প্রকল্পে অস্ত্র কেনার ছাড়পত্র দিল সরকার। এরফলে যুদ্ধক্ষেত্রে দ্রুত শক্তিবৃদ্ধি ও পরিস্থিতি অনুযায়ী অস্ত্র আমদানি করা সম্ভব হবে। কাশ্মীর থেকে আইটিবিপি-র ২০ কোম্পানি জওয়ান লাদাখে পাঠানো হয়েছে। তাদের শূন্যস্থান পূরণে পাঠানো হচ্ছে সিআরপি-কে। জম্মু-কাশ্মীরের জন্য সেনা, আধাসেনা ও পুলিশকে নিয়ে একটি কোর গ্রুপ তৈরী করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।

Union defence minister Rajnath Singh takes update on Ladakh situation
Union defence minister Rajnath Singh takes update on Ladakh situation

আইটিবিপি ও সেনারা মিলে সীমান্তের ৩৪৮৮ কিলোমিটার এলএসি-র নিরাপত্তার দায়িত্বে থাকবে। ১০ নম্বর ইনফ্যান্ট্রি ডিভিশনের কয়েকটি শিখ ইউনিটকেও লাদাখে পাঠানো হচ্ছে। ইজরায়েল থেকে বেশকিছু ‘Spice-2000’ মিসাইল কিনেছে এয়ার ফোর্স। এছাড়া ‘Spike’ অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইল কিনেছে স্থলসেনা।

[ আরো পড়ুন ] “ফাইভ ফিঙ্গার স্ট্র্যাটেজি” – লাদাখে বাড়ছে সেনা-গাড়ি

পূর্ব লাদাখে ভারতের প্রত্যাঘাতের সম্ভাবনা ক্রমশ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় অস্ত্রবাজি সেনাগাড়ি এবং নয়াদিল্লির তৎপরতা গলওয়ানে বেড়েছে। এই অভিযান হতে পারে নিয়ন্ত্রিত। একে বলা হয় ‘লিমিটেড এরিয়া অপারেশন’। গলওয়ান, প্যাংগং হ্রদ, গোগরা উষ্ণ প্রস্রবণের মতো এলাকায় লাল সেনার সক্রিয়তা বেড়েছে।

আকাশপথে চীনের বায়ুসেনার কার্যকলাপের উপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে বায়ুসেনাকে। সাড়ে তিন হাজার কিলোমিটারের বেশি সীমান্তজুড়েই এই নজরদারি চলবে। এরই মধ্যে রাশিয়ায় যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *