Indian Buying SIG Sauer Assault Rifles from US

আমেরিকার সিগ সয়ার অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত

ভারতবর্ষ

আমেরিকা থেকে ৭২ হাজার সিগ সয়ার অ্যাসল্ট রাইফেল (SIG Sauer Assault Rifle) কিনতে চলেছে ভারত। অ্যাসল্ট রাইফেল সহ ২২৯০ কোটি টাকার ….

নিজস্ব সংবাদদাতা: চীন আর পাকিস্তানকে সামরিক বিভাগে চমকে দিতে চাইছে ভারত। বিগত কয়েক মাস ধরেই সীমান্তের পরিস্থিতি যথেষ্ট চাপের। কেন্দ্রের ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল ছাড়পত্র দিয়েছে বিপুল সংখ্যক সামরিক সরঞ্জাম কেনার। জানা যাচ্ছে, আমেরিকা থেকে অ্যাসল্ট রাইফেল সহ ২২৯০ কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশের প্রতিরক্ষা মন্ত্রক। আমেরিকা থেকে ৭২ হাজার সিগ সয়ার অ্যাসল্ট রাইফেল (SIG Sauer Assault Rifle) কিনতে চলেছে ভারত।

Indian Buying SIG Sauer Assault Rifles from US
Indian Buying SIG Sauer Assault Rifles from US

আসলে লাদাখ উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের কাছে পৌঁছেছে ভারত। সেদেশ থেকে বিপুল টাকার অস্ত্র কেনায় ছাড়পত্র দিয়ে দিয়েছে কেন্দ্র। এর জন্য লাগবে ৭৮০ কোটি টাকা। যদিও এর আগে ৭০০ কোটি টাকা দিয়ে ৭২৪০০ অ্যাসল্ট রাইফেল অর্ডার দিয়েছিল ভারত। আমেরিকা সেগুলি চুক্তি অনুযায়ী ডেলিভারি দিয়েছে। রাইফেল ছাড়া আরও সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র মিলেছে। সবমিলিয়ে প্রায় ২ হাজার ২৯০ কোটি টাকার সামরিক অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম কেনার প্রস্তাব সিলমোহর পড়েছে।

[ আরও পড়ুন ] ভারতের আধুনিক যুদ্ধাস্ত্র চুক্তি ইজরায়েলের সাথে !!!

অ্যান্টি-এয়ারফিল্ড অস্ত্র কেনা হচ্ছে ৯৭০ কোটি টাকা দিয়ে। এগুলি দেশের নৌ ও বিমান বাহিনীকে মজবুত করবে। এর সাথে অত্যাধুনিক রেডিও সেট কেনা হচ্ছে। যুদ্ধ ক্ষেত্রে নিরাপদ ভাবে যোগাযোগ তৈরী করা সম্ভব হবে। এর জন্য ব্যয় হবে ৫৪০ কোটি টাকা। ভারতীয় সেনারা ইনসাস রাইফেলের বদলে আমেরিকার সিগ সয়ার রাইফেল ব্যবহার করার দিকে ঝুঁকেছে। ৭.৬২ এমএম এই অ্যাসল্ট রাইফেলের নাম সিগ ৭১৬। একটি রাইফেলের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৮২ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *