Indian civilians now can join army for three years due Tour of Duty program

৩ বছরের সেনায় কাজ, সেনাবাহিনীর ‘ট্যুর অব ডিউটি’

ভারতবর্ষ

‘ট্যুর অফ ডিউটি’র (Tour of Duty) পরিকল্পনা করেছে ভারতীয় সেনা। খুব তাড়াতাড়ি একটি প্রস্তাব উত্থাপন করার সম্ভাবনা রয়েছে। আসলে দেশের মূল স্তম্ভ …

ভাইরাসের প্রকোপে সবকিছুই থমকে গেছে। অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক সাহসী সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কাজের ক্ষেত্র অনেকটাই ছোট হয়ে গেছে। এবার ভারতীয় সেনাবাহিনীতে তিন বছরের জন্য কাজ করতে পারবেন দেশের সকল সাধারণ নাগরিকরা। তাই ‘ট্যুর অফ ডিউটি’র (Tour of Duty) পরিকল্পনা করেছে ভারতীয় সেনা। খুব তাড়াতাড়ি একটি প্রস্তাব উত্থাপন করার সম্ভাবনা রয়েছে। আসলে দেশের মূল স্তম্ভ যুবসমাজকে ৩ বছরের জন্য সেনায় কাজ করার প্রস্তাব দেওয়া হবে।

ভারত হিমালয়ের বুক চিড়ে লম্বা রাস্তা তৈরী করলোআরও জানতে ক্লিক করুন …

কেন এই সুযোগ ?

দেশের এই সংকট মুহূর্তে দেশবাসীকে চাঙ্গা রাখতে মরিয়া প্রশাসন। হতাশা গিলে খাচ্ছে যুবসমাজকে। প্রয়োজন কাজের সুযোগ। ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভান জানান, “বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আমাদের অফিসাররা পড়ুয়াদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন। তারা বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়েছেন। আর সেই অভিজ্ঞতা থেকে আমাদের আধিকারিকরা মনে করছেন, তরুণরা সৈনিকের জীবন কেমন হয় তা জানতে বেশ আগ্রহী। ক্যারিয়ার হিসেবে না হলেও, সেই অভিজ্ঞতা তারা পেতে চায়। তাই আমরা মনে করছি একটা সুযোগ দেওয়া উচিত।”

১৭০০০ বন্দি মহারাষ্ট্রের জেল থেকে মুক্ত – আরও জানতে ক্লিক করুন …

ট্যুর অব ডিউটি -এর বিস্তারিত বিবরণ:

মানসিক চাপ অনেকটাই কমতে পারে। কাছ থেকে দেশ সেবার এক অভিনব উপায় সামনে আনতে চলেছে ভারতীয় সেনা। ঠিক হয়েছে ৩ বছরের জন্য সেনায় নিয়োগের সুযোগ থাকবে পুরুষ ও মহিলাদের এই ‘ট্যুর অব ডিউটি’ তে। এটি শর্ট সার্ভিস কমিশনের অধীনে রাখা হবে ৷ নিয়োগের পর গোটা ১বছর চলবে ট্রেনিং ৷ প্রথম দফায় ‘ট্যুর অব ডিউটি’তে ১০০জন অফিসার ও ১ হাজার জন জওয়ান নিয়োগের কথা বলা হয়েছে ৷ এই বিশেষ ব্যবস্থায় সেনায় যোগ দেওয়া অফিসার ও জওয়ানদের যুদ্ধে প্রাণ গেলে প্রত্যেকের পরিবার পাবে ফ্যামিলি পেনশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *