Indian Coast Guard recruitment 2020 notification

উপকূল রক্ষী বাহিনীতে চাকরি – বেসিক পে ৫৬ হাজার টাকা

ভারতবর্ষ

একাধিক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় উপকূল রক্ষী বাহিনী (Indian Coast Guard Recruitment)। জানা যাচ্ছে এখানে অ্যাসিস্ট্যান্ট …

নিজস্ব সংবাদদাতা: দেশের উপকূল রক্ষী বাহিনী প্রতিরক্ষার অন্যতম কান্ডারি। দীর্ঘদিন ধরে এই বাহিনী, দেশের নিরাপত্তার কাজ সামলে দক্ষতার সাথে। এবার এই দপ্তরে চাকরির সুযোগ এসেছে। একাধিক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল ভারতীয় উপকূল রক্ষী বাহিনী (Indian Coast Guard Recruitment)। জানা যাচ্ছে এখানে অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট পদে কর্মী নিয়োগ করা হবে। আর এই শূন্যপদে মোট ২৫ জনকে নিয়োগ করা হবে। দেশের আগ্রহী প্রার্থীদের আগামী ২৭শে ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

এই চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা হিসাবে থাকছে, অবশ্যই ৬০ শতাংশ নম্বর পেয়ে স্নাতক হতে হবে। এছাড়া দ্বাদশ শ্রেণির পরীক্ষা বা উচ্চমাধ্যমিকে অঙ্ক, পদার্থবিদ্যায় ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

Indian Coast Guard recruitment 2020 notification
Indian Coast Guard recruitment 2020 notification

তবে শুধুমাত্র তফসিলি জাতি, উপজাতি বা অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা এই শূন্যপদে আবেদন করতে পারেন। যদিও এক্ষেত্রে তফসিলি জাতি, উপজাতির প্রার্থীরা স্নাতকে প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় পাবেন। জানানো হয়েছে, উচ্চমাধ্যমিকে প্রার্থীরা কোনও ছাড় পাওয়া যাবে না। আবেদনকারীর বয়সসীমা নিদিষ্ট করে দেওয়া হয়েছে। ১লা জুলাই, ১৯৯৬ সাল থেকে ৩০শে জুন ২০০০ সালের মধ্যে জন্মানো যে কোনও প্রার্থী এই শূন্যপদে আবেদন করতে পারেন।

তবে দেশের তফসিলি জাতি, উপজাতির প্রার্থীরা ৫ বছর ও অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা ৩ বছর বয়সে ছাড় পাবেন। এই শূন্যপদে নিযুক্ত ব্যক্তির বেসিক পে ৫৬ হাজার টাকা।

[ আরও পড়ুন ] বছরে চার বার জয়েন্ট পরীক্ষা – ঘোষিত দিন ও কমছে সিলেবাস

এই ওয়েবসাইটের মাধ্যমে আগামী ২১ থেকে ২৭শে ডিসেম্বরের মধ্যে সকল আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে। প্রিলিমিনারি, মেন ও ইন্টারভিউর মাধ্যমে এই সকল প্রার্থী নির্বাচন করা হবে। তবে এই প্রিলিমিনারি পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড আবেদনকারীদের আগামী বছরের ৬-১০ই জানুয়ারির মধ্যে ডাউনলোড করতে হবে। এই গুরুত্বপপূর্ণ পরীক্ষা হবে কলকাতা, মুম্বই, চেন্নাই ও নয়ডায়। তযদিও এই পরীক্ষার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। আগ্রহী প্রার্থীরা এই ওয়েবসাইটে নজর রাখুন। এখানেই সব তথ্য জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *