Indian Finance Ministry will Bear PF Contribution of Those Private Sector Employess Whose Monthly Salary is Less Than Rs 15000

PF Contribution: গোটা পিএফ-এর দায়িত্ব নেবে কেন্দ্র

ভারতবর্ষ

ছোট সংস্থাগুলিকে বাঁচাতে, কর্মীদের পিএফ-এর দায়িত্ব (PF Contribution) নেওয়ার ঘোষণা করা হয়েছে অর্থমন্ত্রকের তরফে। শিল্প, বাণিজ্য, অর্থনীতির সকল …

সময়টা বড়োই গোলমেলে। শিল্প, বাণিজ্য, অর্থনীতির সকল শাখায় অশনি সংকেত। লকডাউনে পরিসীমা আরও বাড়তে পারে। বেঁচে থাকলেও খাবার সমস্যা তীব্রতর হতে চলেছে। মারণ রোগের জন্য কাজের জায়গাতে সমস্যা ক্রমশ বাড়তে থাকবে। দেশে প্রচুর কর্মহানী ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। নামি ও অনামী বহু কোম্পানি, কর্মী ছাঁটাইয়ের পথে এগোতে পারে। এমন পরিস্থিতিতে ছোট সংস্থাগুলিকে বাঁচাতে, কর্মীদের পিএফ-এর দায়িত্ব (PF Contribution) নেওয়ার ঘোষণা করা হয়েছে অর্থমন্ত্রকের তরফে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ৫০ হাজার কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করল শীর্ষ ব্যাংক – আরও জানতে ক্লিক করুন …

এবার আরও বেশি সংস্থার ক্ষেত্রে সেই নিয়ম চালু করতে পারে কেন্দ্রীয় সরকার। লকডাউনের জন্য ক্ষতিগ্রস্ত সংস্থাগুলিকে বাঁচাতে আর্থিক প্যাকেজ ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান , যে সব সংস্থায় ১০০ জন পর্যন্ত কর্মী কাজ করেন সেখানে ১৫ হাজার টাকা বা তার নীচে যাদের বেতন তাদের পিএফ-এর গোটা টাকাটা দেবে কেন্দ্রীয় সরকার। তিন মাসের জন্য এই সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়। জানা যাচ্ছে, এর জন্য বরাদ্দ করা হয় ৪,৮০০ কোটি টাকা।

সোনার বন্ড কেনার সূচি প্রকাশ কেন্দ্রের – আরও জানতে ক্লিক করুন …

আসলে শুধুমাত্র অবসর জীবনেই নয় , চাকুরিরত অবস্থাতেও প্রভিডেন্ট ফান্ডের টাকা বিভিন্ন প্রয়োজনেব্যবহার করা যেতে পারে৷ চাকরি থেকে অবসর নেওয়ার পর জীবন যাপনের প্রয়োজন মেটানোর জন্যই বাধ্যতামূলক ভাবে প্রভিডেন্ট ফান্ডে অর্থ গচ্ছিত রাখার নিয়ম করা হয়েছে৷ বেতনের ২৪ শতাংশ হয় পিএফ। এর মধ্যে ১২ শতাংশ দিতে হয় সকল চাকরিজীবীকে। বাকি ১২ শতাংশ দেয় সেই সকল চাকরিদাতা সংস্থা। এখন কেন্দ্র চাইছে এই সম্পূর্ণ ২৪ শতাংশ টাকাই কর্মীদের পিএফ অ্যাকাউন্টে জমা করবে সরকার। বেসরকারি ক্ষেত্রের চাকরিজীবীদের মতো সুবিধা পাবে চাকরিদাতা সংস্থাগুলিও।

দেউলিয়া আটকাতে নতুন অর্ডিন্যান্স – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *