Indian government ready to build new parliament house

দেশে নতুন সংসদ ভবন – ৮৬১.৯০ কোটির বরাত টাটাকে

ভারতবর্ষ

জানা যাচ্ছে, নতুন ভবন (New parliament house) তৈরি করতে সময় লাগবে কমবেশি ২১ মাস। এই ভবনটি তৈরী হবে বর্তমান সংসদ ভবনের পাশে। ব্রিটিশ …

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রে ক্ষমতায় আসার পর সংসদের নতুন ভবন নির্মাণে এগিয়ে আসে মোদী সরকার। পুরনো এই ভবন ব্রিটিশ আমলের। পুরনো এই ভবনে সাংসদের সংখ্যা বাড়লে বসার জায়গার সমস্যা হবে। সেই ভাবনা থেকেই নতুন ভবন তৈরি করা হবে। জানা যাচ্ছে, নতুন ভবন (New parliament house) তৈরি করতে সময় লাগবে কমবেশি ২১ মাস। এই ভবনটি তৈরী হবে বর্তমান সংসদ ভবনের পাশে। ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল বর্তমান সংসদ ভবন। ১৯২১ সালে তৈরির কাজ শুরু হয়। সম্পূর্ণ হতে ছ’‌বছর সময় লাগে । জায়গার অভাব দেখে ১৯৫৬ সালে আরও দু’‌টি তলা যোগ করা হয়েছিল এই গোলাকৃতি ভবনে।

Indian government ready to build new parliament house
Indian government ready to build new parliament house

এর জন্য কেন্দ্রীয় পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট খরচ রেখেছে ৯৪০ কোটি টাকা। অত্যাধুনিক এই ভবনটি দেখতে হবে ত্রিভূজাকৃতি। একই সাথে পুরনো ভবনটি মেরামত করে অন্য কাজে ব্যবহার হবে। প্রাথমিক বাছাইয়ের পর মোট সাতটি সংস্থা চূড়ান্ত দরপত্রের জন্য নির্ধারিত হয়। টাটার সাথে ছিল L&T, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড, এনসিসি লিমিটেড, সাপুরজি-পালনজি, উত্তরপ্রদেশ রাজকীয় নির্মাণ নিগম -এর মতো প্রতিষ্ঠান। এদের মধ্যে সবচেয়ে কম দরপত্র দেওয়ায় বরাত পেলো টাটা গোষ্ঠী।

[ আরও পড়ুন ] এবার রামমন্দিরে হামলার ছক কষছে মাসুদ আজহার

কেন্দ্রীয় সরকারের দাবি, দীর্ঘদিন ব্যবহারের ফলে বর্তমান ভবনের বহু জায়গায় বিপদজনক ফাটল ধরেছে। লোকসভা কেন্দ্রের সংখ্যা বাড়লে নতুন সাংসদদের বসার জায়গা থাকবে না। গত জানুয়ারি মাসে, লোকসভা স্পিকার ওম বিড়লা জানান, ২০২২ সালে দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের পর প্রথম অধিবেশন বসবে নতুন ভবনে। নতুন সংসদে থাকবে ৯০০ থেকে ১২০০ সাংসদের বসার আসন। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট, তিন কিলোমিটার জুড়ে হবে সেন্ট্রাল ভিস্টা। একেবারে নতুন আকারের এই ভবনটি, সকলের কাছেই বিস্ময়ের হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *