Indian Govt changes several laws including tax, vehicle and Ujjwala scheme

দেশে চালু ‘অক্টোবর ‌বিপ্লব” – একাধিক নিয়ম বদলাচ্ছে

ভারতবর্ষ

এই পরিবর্তনের (Govt changes several laws) সাথে নিজেকে জড়িয়ে নিতে হবে দ্রুত। গাড়ির কাগজপত্রের কোনও ফিজিকাল ভেরিফিকেশন আর …

নিজস্ব সংবাদদাতা: আসলে এ এক অন্যধারার বিপ্লব। একাধিক চেনা নিয়মের পরিবর্তন। আজ থেকে প্রতিদিনের একগুচ্ছ নতুন নিয়ম পরিবর্তিত হচ্ছে। জানা যাচ্ছে মোটর ভেহিকেলস সহ আয়কর, স্বাস্থ্যবিমা, ডেবিট-ক্রেডিট কার্ডে আনা হচ্ছে নতুন নিয়ম। জেনে নিন। এই পরিবর্তনের (Govt changes several laws) সাথে নিজেকে জড়িয়ে নিতে হবে দ্রুত। গাড়ির কাগজপত্রের কোনও ফিজিকাল ভেরিফিকেশন আর লাগবে না। গাড়ির যাবতীয় কাগজপত্র সহ ই–চালান সবই ইনফর্মেশন টেকনোলজি পোর্টালের মাধ্যমে ইস্যু–রিনিউয়াল করতে হবে।

Indian Govt changes several laws including tax, vehicle and Ujjwala scheme
Indian Govt changes several laws including tax, vehicle and Ujjwala scheme

এবার থেকে গাড়িতে নিজের ফোন ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। গাড়ি চালানোর সময় একমাত্র রুট নেভিগেশনের জন্য ফোন ব্যবহার করতে পারবেন।
এলপিজি কানেকশন এখন থেকে আর কিন্তু বিনামূল্যে নয়। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ফ্রি গ্যাস কানেকশন আর পাওয়া যাবে না। আজ থেকে নতুন গ্যাস কানেকশন নিতে গেলে লাগবে প্রমান মতো টাকা। আবার বিদেশে টাকা পাঠাতে হলে লাগবে অতিরিক্ত ৫ শতাংশ কর। বিদেশে এখানকার কোনও ব্যাঙ্কের ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ব্যবহার করে বিদেশি মুদ্রায় খরচ করলে সেক্ষেত্রে ব্যাঙ্ক ওই কর কাটবে।

[ আরও পড়ুন ] দেশ জুড়ে শুরু আনলক-৫ – কেন্দ্রের নয়া নির্দেশিকা জারি

আজ থেকে ‌দেশের খাদ্য নিরাপত্তা ও মান নির্ণয় কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী দোকানে বা প্যাকেটের গায়ে মিষ্টির এক্সপায়ারি ডেট বা বেস্ট বিফোর সময়সীমা লিখতে হবে। স্বাস্থবিমান ক্ষেত্রে যে কোনও ধরনের চিকিৎসাই আসবে স্বাস্থ্যবিমার আওতায়। অনলাইনে চিকিৎসা করালেও স্বাস্থ্যবিমার ক্লেম করা যাবে। টেলিভিশন সেট তৈরির জন্য ওপেন সেল প্যানেল বিদেশ থেকে আমদানি করতে ৫% কর দিতে হবে।

দেশের বাইরে ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করতে হলে আগে থেকে সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষের থেকে অনুমতি নিতে হবে। অন্য খাওয়ার তেলে সর্ষে মেশানো সম্পূর্ণ ভাবে বন্ধ। ২০১৮–১৯ আর্থিক বছরের আয়কর রিটার্ন যারা এখনও জমা দেননি , এবছর ৩০শে নভেম্বর পর্যন্ত ওই রিটার্ন জমা দিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *