Indian govt will provide 5kg rice and wheat per head till November 2020

নভেম্বর পর্যন্ত মাথাপিছু ৫ কেজি চাল-গম

ভারতবর্ষ

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা, প্রতিটি সদস্যকে মাথাপিছু প্রতিমাসে ৫ কেজি গম বা চাল (Rice and wheat) দেওয়া হবে। লকডাউন আর আনলক-এর গন্ডিতে …

নিজস্ব সংবাদদাতা: করোনার সংক্রমণ থামছে না। আনলক-১ শেষের দিন জাতির উদ্দেশে ভাষণে এ কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি আনলক ২-তে প্রবেশের মুখে বেশ কিছু বিষয়ে দেশবাসীকে সতর্ক করেছেন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছে নভেম্বর পর্যন্ত। এই প্রকল্পে দেশের গরিব পরিবারের প্রতিটি সদস্যকে মাথাপিছু প্রতিমাসে ৫ কেজি গম বা চাল (Rice and wheat) দেওয়া হবে।

[ আরও পড়ুন ] দেশে আজ থেকে Unlock 2 – মিলবে সতর্কতার ছাড়

এর সাথে প্রত্যেক পরিবারকে মাসে ১ কেজি ডাল দেওয়া হবে। এই ঘোষণাতে উপকৃত হবে দেশের ৮০ কোটি মানুষ। জানা যাচ্ছে, এর জন্য খরচ হবে ৯০ হাজার কোটি টাকা। লকডাউন আর আনলক-এর গন্ডিতে বাঁধা আছে দেশবাসী। সরকারের গরিব কল্যাণ যোজনার মেয়াদ নভেম্বরের শেষ পর্যন্ত বাড়ানো হচ্ছে।

Indian govt will provide 5kg rice and wheat per head till November 2020
Indian govt will provide 5kg rice and wheat per head till November 2020

লকডাউন থেকে অর্থাৎ গত তিন মাসে এই যোজনার খরচ যোগ করলে মোট খরচ পৌঁছাবে দেড় লাখ কোটি টাকা। আগামিকাল ১লা জুলাই থেকে দেশে শুরু হচ্ছে আনলক-২। কিন্তু এখনও ট্রেন, মেট্রো আন্তর্জাতিক উড়ান চালু হয়নি। দেশের বহু শিল্পক্ষেত্রে কাজও শুরু হয়নি। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে।

[ আরও পড়ুন ] বাবা রামদেব-সহ ৫ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা দায়ের

আজ মঙ্গলবার বিকালে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। একমাস মেয়াদি আনলক ২-এর সূচনা হবে আগামীকাল ১লা জুলাই থেকে। কেন্দ্রের জারি করা আনলক-২ নির্দেশিকায় জানানো হয়েছে, ১লা জুলাই থেকে একমাস মেয়াদি এই নির্দেশিকা কার্যকর করা হবে।

এই নির্দেশিকা অনুযায়ী, কনটেনমেন্ট জোনে লকডাউন ৩১শে জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।, রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত দেশজুড়ে চালু থাকবে নাইট কারফিউ। তবে, জরুরি পরিষেবা, এই কারফিউয়ের আওতার বাইরে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *