Indian Home Ministry Allows Standalone Shops to Reopen During Lockdown Period

Standalone Shops to Reopen: শর্তসাপেক্ষে খুলছে বিভিন্ন দোকান

ভারতবর্ষ

গতকাল মধ্যরাতে কিছু দোকানকে (Standalone Shops to Reopen) লকডাউনের আওতা থেকে ছাড় দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল স্বরাষ্ট্র মন্ত্রক। নির্দেশিকায় …

ভারতের লকডাউনের এক মাস পূর্ণ হচ্ছে। পরিস্থিতির দিকে তাকিয়ে হটস্পট চিহ্নিত করা হয়েছে। বাড়ানো হয়েছে দ্বিতীয় পর্যায়ের গৃহবন্দীর সীমা। একাধিক প্রকল্প এনে দেশবাসীর পাশে স্বস্তির বার্তা দেওয়ার চেষ্টা করা হয়েছে। গতকাল মধ্যরাতে কিছু দোকানকে
(Standalone Shops to Reopen) লকডাউনের আওতা থেকে ছাড় দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল স্বরাষ্ট্র মন্ত্রক। নির্দেশিকায় জানানো হয়েছে, ‘শপস অ্যান্ড এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট’-এ রেজিস্টার্ড সব দোকান খুলতে পারবে। এছাড়া রেসিডেন্সিয়াল কমপ্লেক্স, পাড়ার দোকানগুলিকেও ছাড় দেওয়া হয়েছে।

Indian Home Ministry Allows Standalone Shops to Reopen During Lockdown Period
Standalone Shops to Reopen During Lockdown Period

তবে, হটস্পট বা কনটেইনমেন্ট জোনের ক্ষেত্রে এবং মাল্টি ও সিঙ্গল ব্র্যান্ড মলের দোকানের ক্ষেত্রে এই ছাড় দেওয়া হয়নি। পুরসভা এলাকার বাইরে বসতিপূর্ণ এলাকা ও বাজার এলাকায় এখন থেকে দোকানপাঠ খোলা যাবে। দোকান খুলতে হবে করোনা সংক্রান্ত কেন্দ্রের গাইডলাইন মেনে। সতর্কতা মেনে সামাজিক দুরত্ব বজায় রাখতে সর্বোচ্চ ৫০ শতাংশ কর্মচারীকে নিয়ে কাজ করা যাবে।

চীনকে ঠেকাতে ভারত অরুণাচলে সেতু তৈরি করল – আরও জানতে ক্লিক করুন …

অন্যদিকে পুরসভা এলাকায় পুরসভার অনুমতি নিয়ে একক দোকান এবং বসতিপূর্ণ এলাকায় দোকান খোলা যাবে। দোকানে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলা বাধ্যতামূলক। যে এলাকাগুলি হটস্পট কিংবা কনটেনমেন্ট এলাকাগুলিতে আগের নির্দেশ বহাল থাকবে। ওই এলাকাগুলিতে আগামী ৩রা মে পর্যন্ত লকডাউন জারি থাকবে। তাই রেড জোন এলাকাগুলিতে কোনও ছাড় নেই। রমজানের চাঁদ দেখেই কি এই উদ্যোগ? সংক্রমণ কোনঠাসা হয়ে থাকে তো!

বেনারসে করোনার আয়ুর্বেদিক ট্রায়াল – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *