Indian MiG 29K jet crashes in Arabian sea and one pilot missing

আরব সাগরে ভেঙে পড়ল মিগ ২৯ – নিখোঁজ এক পাইলট

ভারতবর্ষ

প্রশিক্ষণের জন্যে আরব সাগরের উপর দিয়ে যাচ্ছিল ওই মিগ ২৯কে যুদ্ধবিমানটি (MiG 29K jet crashes)। কিন্তু এর অল্প সময়ের মধ্যে সেটি ভেঙে …

নিজস্ব সংবাদদাতা: আবার সমস্যা মিগ যুদ্ধবিমানকে নিয়ে। প্রশিক্ষণ চলাকালীন সমুদ্রে ভেঙে পড়ল নৌবাহিনীর মিগ-২৯ যুদ্ধবিমান। এই দুর্ঘটনার পর এক বিমানচালককে উদ্ধার করা হয়েছে। তবে, এখনো পর্যন্ত খোঁজ মেলেনি না বিমানচালকের সঙ্গীর। জানা যাচ্ছে, প্রশিক্ষণের জন্যে আরব সাগরের উপর দিয়ে যাচ্ছিল ওই মিগ ২৯কে যুদ্ধবিমানটি (MiG 29K jet crashes)। কিন্তু এর অল্প সময়ের মধ্যে সেটি ভেঙে পড়ে আরবসাগরের উপরে। অপর চালকের খোঁজে এখনও তল্লাশি জারি রয়েছে। নৌবাহিনীর পক্ষ থেকে দুর্ঘটনার তদন্ত শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

Indian MiG 29K jet crashes in Arabian sea and one pilot missing
Indian MiG 29K jet crashes in Arabian sea and one pilot missing

এই নিয়ে গত এক বছরে তিন বার মিগ ২৯-এর দুর্ঘটনা ঘটল। গত বছর নভেম্বর মাসে, গোয়ার ডাবোলিমে রুটিন প্রশিক্ষণ চলাকালীন টেক অফের পর মিগ ২৯-কে ভেঙে পড়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে গোয়ায় আবার দুর্ঘটনার বিষয় ঘটে। তবে এই দুই ক্ষেত্রে বিমান পাইলটদের কোনও ক্ষতি হয়নি। আসলে সাফল্য থাকলেও মিগ যুদ্ধবিমানের দুর্ঘটনায় পড়ার ‘অভ্যাস’ নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছে। রাশিয়ার থেকে ২১টি MiG-29 যুদ্ধবিমান অধিগ্রহণ করার ভাবনাচিন্তা শুরু হয়েছিল ভারতীয় বায়ুসেনা।

[ আরও পড়ুন ] স্টেট ব্যাংকে সাড়ে ৮ হাজার শূন্যপদে কর্মী নিয়োগ

জানা যাচ্ছে, এখনও পর্যন্ত ভারতীয় বায়ুসেনা তাদের ৬২টি MiG-29 ফাইটার জেটের মধ্যে অর্ধেককে আপগ্রেড করেছে। ২০০৮ সালে রাশিয়ার সঙ্গে ৩,৮৪২ কোটি টাকার চুক্তি অনুযায়ী সেই কাজ এগিয়েছে। মিগ্ -২৯-এর কার্যকারিতার সময় অনেকটা বাড়ানো হয়েছে। আগে এটি ছিল ২৫ বছর বা ২,৫০০ উড়ান ঘণ্টা। তবে এখন সেটা বাড়িয়ে করা হয়েছে ৪০ বছর বা ৩,৫০০ ঘণ্টা। কিন্তু আবার এই মিগের দুর্ঘটনাতে তীব্র উদ্বেগ তৈরী হয়েছে। সেনাবাহিনীর মনোবল বাড়ানোর জন্য দুর্ঘটনা বন্ধ হাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *