Indian Railways planning to run 120 special trains during Unlock 4.0

দেশজুড়ে আরও ১২০ স্পেশাল ট্রেন – প্রথম দফায় এক ডজন

ভারতবর্ষ

এই ভাইরাস আবহে (Unlock 4.0) সেই পরিষেবা এখন অনেকটাই গুটিয়ে গেছে। এই মুহূর্তে গোটা দেশে চলছে ২৩০টি স্পেশাল ট্রেন। আগামীতে এর সাথে …

নিজস্ব সংবাদদাতা: দেশের অন্যতম প্রধান পরিবহন হলো ট্রেন। গোটা দেশ জুড়ে ছড়িয়ে আছে এর ব্যাপকতা। কিন্তু এই ভাইরাস আবহে (Unlock 4.0) সেই পরিষেবা এখন অনেকটাই গুটিয়ে গেছে। এই মুহূর্তে গোটা দেশে চলছে ২৩০টি স্পেশাল ট্রেন। আগামীতে এর সাথে আরও ১২০টি স্পেশাল ট্রেন চালানোর পরিকল্পনা করছে রেলদপ্তর। জানা যাচ্ছে, হাওড়া-তিরুচিরাপল্লী ও হাওড়া-ইন্দোর ট্রেন চালু হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সবুজ সংকেত পেলে প্রথমে ১০০টি ট্রেন চালানো হবে। এই ট্রেনগুলি চলবে বিভিন্ন রাজ্য ও রাজ্যের ভেতরে।

Indian Railways planning to run 120 special trains during Unlock 4.0
Indian Railways planning to run 120 special trains during Unlock 4.0

আগামীতে গোটা দেশে চলবে বেসরকারি ট্রেন। আগামীদিনে মোট ১০৯টি রুটে বেসরকারি ট্রেন চালানোর কোটা ভাবা হয়েছে। জানা যাচ্ছে , ‘ভারতীয় রেলওয়ে নেটওয়র্কে যে সব যাত্রীবাহী ট্রেন চলাচল করে, সেখানে বেসরকারিকরণ এটাই হবে প্রথম পদক্ষেপ। ভারতে ২০২৩-২৪ আর্থিক বর্ষে চালু হবে প্রথম দফার এক ডজন বেসরকারি ট্রেন। আগামী ২০২৭ সালের মধ্যে ১৫১টি বেসরকারি ট্রেন পরিষেবা চালু হয়ে যাবে সম্পূর্ণ ভাবে ।

[ আরও পড়ুন ] কাশ্মীরে ধৃত ৪ লস্কর ঘাতক – সেনাপ্রধানের সফর বাতিল !!!

দেশের রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, দেশের ৯৬০ স্টেশনে সৌর বিদ্যুতের ব্যবস্থা করেছে রেলদপ্তর। লক্ষ্য আছে আগামী ২০৩০ সালের মধ্যে দেশের সকল স্টেশনে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা হবে। এদের মধ্যে আছে নয়া দিল্লি, পুরনো দিল্লি, সেকেন্দ্রাবাদ, কলকাতা, গুয়াহাটি, হায়দরাবাদ। অন্যদিকে পশ্চিমবঙ্গে মোট ১২টি রুটে ১৪টি বেসরকারি যাত্রিবাহী ট্রেন চালানোর অনুমতি দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। পূর্বরেলের অধীনে ৬টি ও দক্ষিণপূর্ব রেলের অধীনে ৮টি ট্রেন চলবে।

[ আরও পড়ুন ] সুস্থ্য অমিত শাহ – মোদির ‘মন কি বাত’ ডিসলাইকের বন্যা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *