Jammu and Kashmir DCC Election 2020 Updates

কড়া নিরাপত্তায় জম্মু ও কাশ্মীরে শুরু ভোটগ্রহণ

ভারতবর্ষ

জম্মু ও কাশ্মীর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের আট দফার মধ্যে প্রথম দফার ভোটগ্রহণ (Jammu and Kashmir Election) শুরু হয়েছে …

নিজস্ব সংবাদদাতা: উত্তরের পরিস্থিতি অনেকটাই পাল্টেছে। জম্মু কাশ্মীরের এর মধ্যে শুরু হয়েছে ভোটগ্রহণ পর্ব। জম্মু ও কাশ্মীর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের আট দফার মধ্যে প্রথম দফার ভোটগ্রহণ (Jammu and Kashmir Election) শুরু হয়েছে আজ শনিবার সকাল ৭টা থেকে। এই ভোটের পর্ব চলবে দুপুর দু’টো পর্যন্ত। তবে জানা যাচ্ছে, সেখানকার করোনা আক্রান্তরা শেষ এক ঘণ্টায় ভোট দিতে পারবেন। আজ জম্মু ও কাশ্মীরের মোট ২৮০টি আসনে ভোটগ্রহণ হবে। এই ভোটগ্রহণ পর্ব শেষ হবে আগামী ১৯শে ডিসেম্বর। আর এর ফলপ্রকাশ হবে আগামী ২২শে ডিসেম্বর।

Jammu and Kashmir DCC Election 2020 Updates
Jammu and Kashmir DCC Election 2020 Updates

সেই ৩৭০ ধারা বাতিল করার পর এক বছরেরও বেশি সময় পার হয়েছে। ধীরে ধীরে অনেকটাই স্বাভাবিক ছন্দে ফিরেছে কাশ্মীর উপত্যকা। মোট আট দফার মধ্যে এই পর্বে ডিডিসির মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হবে। এই ৪৩টির মধ্যে ২৫টি কাশ্মীরে ও ১৮টি জম্মুতে। এই সকল জায়গাতে মোট ৭ লক্ষ বৈধ ভোটার এই পর্বে ভোট দিতে পারবেন। নির্বাচন কমিশন সূত্রে জানা যাচ্ছে, এই ভোটে ২৯৬ জন প্রার্থীর মধ্যে মহিলার সংখ্যা ৮৯ জন। বিশেষ মর্যাদা বাতিল হওয়ার পর এই প্রথম কোনও নির্বাচন হচ্ছে কাশ্মীরে।

[ আরও পড়ুন ] আরব সাগরে ভেঙে পড়ল মিগ ২৯ – নিখোঁজ এক পাইলট

ফলে গোটা উপত্যকা তথা জম্মুতে কড়া নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই নির্বাচনের জন্য আনা হয়েছে অতিরিক্ত ১৪৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পাক সীমান্ত নজরদারি আরও ভালো ভাবে বাড়ানো হয়েছে। কাশ্মীরের সকল প্রান্তে বাড়ানো হয়েছে নাকা তল্লাশি। ডিডিসি নির্বাচনে মূল লড়াই পিডিপি ন্যাশনাল কনফারেন্স-সহ কাশ্মীরের বিভিন্ন ছোট রাজনৈতিক দলের জোট অর্থাৎ গুপকার জোটের বিরুদ্ধে বিজেপির। কংগ্রেস প্রথমে নিজেদের গুপকার জোটের অংশ হিসেবে ঘোষণা করে। তবে পরে জাতীয় রাজনীতির বাধ্যবাধকতার জন্য সেখান থেকে পিছিয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *