JEE Main 2021 details including syllabus exam dates application process and paper pattern

বছরে চার বার জয়েন্ট পরীক্ষা – ঘোষিত দিন ও কমছে সিলেবাস

ভারতবর্ষ

জেইই মেইন পরীক্ষার (JEE Main 2021 details) সিলেবাস কমানো হবে। তাই দেখা যাচ্ছে, আগামী ২০২১ সালে চারবার হবে ইঞ্জিনিয়ারিংয়ের …

নিজস্ব সংবাদদাতা: সময় ও পরিস্থিতির সাথে বদলে যায় পরীক্ষার বিধি। এবার থেকে বছরে চার বার ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা জেইই (মেইন) নেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল। যদিও এখন এই পরীক্ষা দুইবার নেওয়া হয়। পোখরিয়াল জানান, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। জেইই মেইন পরীক্ষার (JEE Main 2021 details) সিলেবাস কমানো হবে। তাই দেখা যাচ্ছে, আগামী ২০২১ সালে চারবার হবে ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট (JEE Main)। আগামী বছরের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে এই চার দফায় পরীক্ষা হবে। তবে দেশের একজন পরীক্ষার্থী প্রয়োজনে চারবার পরীক্ষায় বসতে পারবেন।

JEE Main 2021 details including syllabus exam dates application process and paper pattern
JEE Main 2021 details including syllabus exam dates application process and paper pattern

আর যে পর্বে তিনি সবথেকে ভালো পরীক্ষা দেবেন, সেই নম্বরটিই গ্রহণ করা হবে। জানা যাচ্ছে, বাংলা সহ মোট ১৩টি ভাষায় এই গুরুত্বপূর্ণ পরীক্ষা দেওয়া যাবে। পরীক্ষা নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির এই সিদ্ধান্ত জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। প্রথম দফার পরীক্ষা হবে আগামী ২৩ থেকে ২৬শে ফেব্রুয়ারির মধ্যে। জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে প্রথম দফার পরীক্ষার এডমিট কার্ড দেওয়া হবে। তবে এই পরীক্ষা হবে দুই ভাগে। প্রথমটি হবে সকাল ৯টা থেকে ১২টা আর অন্যটা হবে দুপুর ৩তে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

[ আরও পড়ুন ] রেলে লক্ষ শূন্য পদে নিয়োগ, প্রক্রিয়া শুরু করা হয়েছে

তবে নিট পরীক্ষা অনলাইন করার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন পোখরিয়াল। এই পরীক্ষায় ৯০টি প্রশ্নের মধ্যে ৭৫টির জবাব দিতে হবে। রসায়ন, পদার্থবিদ্যা ও অঙ্ক, তিনটি বিষয়ের পরীক্ষায় দু’টি করে ভাগ থাকবে। প্রথমে ২০টি প্রশ্ন মাল্টিপল চয়েজ, দ্বিতীয় ভাগে ১০টির মধ্যে উত্তর দিতে হবে ৫টি। তবে এক্ষেত্রে নেগেটিভ মার্কিং থাকবে না।

[ আরও পড়ুন ] ভারতীয় সেনাবাহিনী টানা ১৫ দিন যুদ্ধের অস্ত্র মজুত করছে

তিনি জানান, এই নিয়ে দেশের পড়ুয়াদের মতামত নেওয়া হবে। বোর্ড পরীক্ষার সূচী অনেক আগেই জানিয়ে দেওয়া হবে। এখন মার্কশিটে ফেল কথাটা তুলে দেওয়া হয়েছে। দ্বিতীয় দফার পরীক্ষা হবে মার্চে ১৫ থেকে ১৮ই তারিখ। তৃতীয় দফার পরীক্ষা হবে ২৭ থেকে ৩০শে এপ্রিল। আর শেষ দফায় পরীক্ষা হবে ২৪ থেকে ২৮শে মে। এই পরীক্ষায় বসার জন্য আগামী ১৬ই জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। পরীক্ষার ফি জমা করা যাবে ১৭ই জানুয়ারি পর্যন্ত। তবে চারবারের ফি একসাথে জমা করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে পরে কেউ পরীক্ষায় না বসলে, সেই টাকা ফেরত দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *