Kashmir Valley Restores Social Media Access After 7 Months

Social Media Access: সাত মাস পর কাশ্মীরে নিষেধাজ্ঞা উঠলো

ভারতবর্ষ

২জি মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড পরিষেবায় সোশ্যাল মিডিয়া (Social Media Access) ওয়েবসাইট কিংবা নির্দিষ্ট লাইন পরিষেবাও চালু হচ্ছে। তবে ৪জি …

অবশেষে স্বস্তি কিছুটা ফিরলো কাশ্মীরে। দীর্ঘ সাত মাসের নিষেধাজ্ঞার পর কাশ্মীর উপত্যকায় ব্রডব্যান্ড পরিষেবা চালু হতে চলেছে। বিএসএনএল সিত্রে একথা জানা যাচ্ছে। ২জি মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড পরিষেবায় সোশ্যাল মিডিয়া (Social Media Access) ওয়েবসাইট কিংবা নির্দিষ্ট লাইন পরিষেবাও চালু হচ্ছে। তবে ৪জি মোবাইল ইন্টারনেট পরিষেবার উপরে নিষেধাজ্ঞা এখনও তোলা হয়নি। এই নির্দেশিকা ১৭ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। ৩৭০ ধারা খারিজের পর থেকেই কাশ্মীরে নিষিদ্ধ হয়েছিল ইন্টারনেট, মোবাইল পরিষেবা এবং তার সঙ্গে সোশ্যাল মিডিয়া।

Kashmir Valley Restores Social Media Access After 7 Months
Kashmir Valley Restores Social Media Access After 7 Months

দেশের স্বরাষ্ট্র দফতরের প্রিন্সিপাল সচিব শালিন কাবরা তাঁর নির্দেশে জানান, পোস্টপেড মোবাইলে ইন্টারনেট পরিষেবা মিলবে। প্রিপেড মোবাইলে যদি পোস্টপেডের নিয়ম মেনে সিম নেওয়া হয় তবেই ইন্টারনেট পাওয়া যেতে পারে। ব্রডব্যান্ড ইন্টারনেট থেকে অবশ্য সব সাইট দেখা যাবে না। তিনি আরও জানান, পর্যটক, পড়ুয়া, ব্যবসায়ীদের জন্য ইন্টারনেট ব্যবহারের যে বিশেষ সুবিধে চালু ছিল, সেগুলি চালুই রাখা হবে। জানুয়ারি থেকে এতদিন সরকারি ওয়েবসাইট এবং ই-ব্যাঙ্কিংয়ের মতো পরিষেবা ছাড়া বাইরে অন্য কোনও উদ্দেশ্যে যাতে কেউ ইন্টারনেট ব্যবহার না করেন, সে দিকে কড়া নজর রাখার জন্যও প্রতিষ্ঠানগুলিকে সতর্ক করেছিল প্রশাসন।

করোনা আতংকে ভারতে ৪ দেশের ভিসা বাতিল – আরো জানতে ক্লিক করুন ।

আসলে সাবধানতা অবলম্বন করার জন্য আগস্টে কাশ্মীরের ইন্টারনেট বন্ধ করার পদক্ষেপ করেছিল কেন্দ্রীয় সরকার। জানুয়ারি মাসে সুপ্রিম কোর্ট সমস্ত নিষেঘধাজ্ঞার বিষয়টি পুনর্বিবেচনা করার কথা জানায়। সেই সময় সরকার আংশিক ভাবে ইন্টারনেট পরিষেবা চালু করে। দেশের শীর্ষ আদালত জানিয়েছিল, এক সপ্তাহের মধ্যে তা চালু করতে হবে। আদালতের বক্তব্য ছিল, স্বাধীন চলাফেরা, ইন্টারনেট ও সাধারণ স্বাধীনতায় নিষেধাজ্ঞা ক্ষমতার অনুশীলন হতে পারে না। এবার দেশ ও বাকি পৃথিবীর সাথে যোগাযোগ রাখতে পারবে কাশ্মীরের মানুষ।

আট দিন বাদে গ্রেফতার দিল্লির বন্দুকবাজ – আরও জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *