Landfall of Cyclone Nisarga Starts in Maharashtra's Alibaug with Speed of 120 kmph

নিসর্গ ১২০ কিলোমিটার বেগে মুম্বাইয়ে পৌঁছলো

ভারতবর্ষ

পূর্বাভাস অনুযায়ী আজ দুপুর ১টায় মহারাষ্ট্রের উপকূলবর্তী দক্ষিণ আলিবাগ অঞ্চলে ল্যান্ডফল করল সাইক্লোন নিসর্গ (Cyclone Nisarga) । এবার তা মুম্বইয়ের …

একের পর এক বিপর্যয়। করোনার সাথে আমফান, ভূমিকম্প ও নিসর্গ এসে থাবা বসলো দেশে। পূর্বাভাস অনুযায়ী আজ দুপুর ১টায় মহারাষ্ট্রের উপকূলবর্তী দক্ষিণ আলিবাগ অঞ্চলে ল্যান্ডফল করল সাইক্লোন নিসর্গ (Cyclone Nisarga) । এবার তা মুম্বইয়ের উপর দিয়ে তীব্র বেগে বয়ে যাবে।

জানা যাচ্ছে, ল্যান্ডফলের সময় ওই ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। আজকের এই ঘূর্ণিঝড়ের প্রভাব মহারাষ্ট্র, গুজরাত এবং দমন-দিউ ও দাদরা-নগর হাভেলি এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলের উপর পড়বে। আগাম সতর্কতা নেওয়া হয়েছে সকল রাজ্যে।

Landfall of Cyclone Nisarga Starts in Maharashtra's Alibaug with Speed of 120 kmph
Landfall of Cyclone Nisarga Starts in Maharashtra’s Alibaug with Speed of 120 kmph

আজ ঘণ্টায় প্রায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছিলেন কেন্দ্রীয় আবহবিদরা। পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার সাইক্লোনের পর নিসর্গই ভারতের অন্যতম বড় প্রাকৃতিক তান্ডব। ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম বড় ধরণের ঘূর্ণিঝড়কে আছড়ে পড়তে দেখবে বাণিজ্যনগরীর বাসিন্দারা।

ভূমিকম্পে দুলে উঠল ভারত বাংলাদেশ সীমান্ত – আরও জানতে ক্লিক করুন …

মাত্র দু-সপ্তাহ আগে ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের এলাকা। মহারাষ্ট্র এবং গুজরাট-সহ সতর্কতা জারি করা হয়েছে দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতে। আসলে গতকালই ব্যাপক শক্তি বাড়িয়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ের চেহারা নিয়েছে নিসর্গ।

অসমে ভয়ংকর ধসে মৃত ২০, আহত হয়েছে বেশ কয়েক জন – আরও জানতে ক্লিক করুন …

তবে জানানো হয়েছে, ল্যান্ডফলের আগে কিছুটা শক্তি খুইয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে তা পরিণত হবে বলে জানিয়েছে দেশের মৌসম ভবন। মহারাষ্ট্র থেকে ১৯ হাজারের বেশি মানুষকে দ্রুত নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেখানকার নিম্ন উপকূলবর্তী এলাকা থেকেই বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

গোয়া এবং মুম্বইয়ের ডপলার র‍্যাডার থেকে নজর রাখা হচ্ছে ঘূর্ণিঝড়ের দিকে। র‍্যাডারে জানা জানা গেছে, ঘূর্ণিঝড়ের চোখের পরিধি প্রায় ৬৫ কিলোমিটার। সকলমানুষকে ঘরের মধ্যে থাকার অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *