Longest highway tunnel of world called Atal tunnel opening soon

Atal tunnel: ১০ হাজার ফুট উঁচুতে পৃথিবীর দীর্ঘতম টানেল

ভারতবর্ষ

অসাধারণ এই রোহতাং টানেল (Atal tunnel) প্রকল্পের নামকরণ করা হয়েছে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির নাম অনুসরণে। এই কাজ …

নিজস্ব সংবাদদাতা: এক গর্বের অধ্যায় সূচিত হলো ভারতে। নির্মাণ করা হলো বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল। এর ফলে মানালি থেকে লেহ সফর অনেকটাই সহজ হবে। মানালি থেকে লেহ-র সফরের সময় ৪ ঘণ্টা কমে যাবে। ১০,০০০ ফুট উঁচুতে গড়ে উঠছে বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল। অসাধারণ এই রোহতাং টানেল (Atal tunnel) প্রকল্পের নামকরণ করা হয়েছে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির নাম অনুসরণে। এই কাজ শেষ হতে ১০ বছর সময় লেগেছে।

Longest highway tunnel of world called Atal tunnel opening soon
Longest highway tunnel of world called Atal tunnel opening soon

জানা যাচ্ছে, সমুদ্রতল থেকে এত উঁচুতে এর থেকে দীর্ঘ আর কোনও হাইওয়ে টানেল পৃথিবীতে নেই। এই টানেলের ভেতরে প্রতি ৬০ মিটার অন্তর সিসিটিভি ক্যামেরা বসানো আছে। প্রতি ৫০০ মিটার অন্তর টানেল থেকে বাইরে আসার জন্য এমার্জেন্সি এগজিটের ব্যবস্থা আছে। টানেলটি চওড়া সাড়ে দশ মিটার। দুপাশে ১ মিটার করে ফুটপাত রয়েছে। এই টানেল মানালি এবং লেহর মধ্যে দূরত্ব ৪৬ কিলোমিটার কমিয়ে দেবে। এই টানেল পরিবহণের খরচ কমিয়ে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

[ আরও পড়ুন ] মুর্শিদাবাদ ও কেরলে গ্রেপ্তার ৯ জন আল কায়দা সদস্য

দেশের স্বপ্নের বাস্তিবায়িত এই প্রকল্পের খরচ হয়েছে প্রায় ৩,২০০ কোটি টাকা। প্রাথমিকভাবে কথা ছিল ছয় বছরের কম সময়ে এই প্রকল্পটি নির্মাণ করা হবে। এই টানেল প্রায় ৮.৮ কিলোমিটার দীর্ঘ। যা বিশ্বের অন্যতম দীর্ঘ হাইওয়ে টানেলের শিরোপা পেতে চলেছে। এই অটল টানেল ছাড়াও আরও একটি প্রকল্প বাস্তবায়নের পর্যায়ে আছে। নতুন এই প্রকল্পের অধীনে মূলত রোহতাং টানেলের উত্তর অংশে চন্দ্রা নদীর উপর একটি ১০০ মিটার দীর্ঘ একটি স্টিল সুপার স্ট্রাকচার ব্রিজ তৈরি হচ্ছে।

[ আরও পড়ুন ] দেশে নতুন সংসদ ভবন – ৮৬১.৯০ কোটির বরাত টাটাকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *