Low intensity earthquake hits Rohtak of Haryana again today

মিজোরামের পর জোড়া ভূমিকম্প হরিয়ানাতে

ভারতবর্ষ

আজ শুক্রবার ভোররাতে, কেঁপে ওঠে হরিয়ানার রোহতক (Earthquake hits Rohtak) এলাকা। আজ রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৩। তবে এর আগে …

নিজস্ব প্রতিবেদন: একের পর এক মাটি কাঁপার ঘটনা ঘটছে। ঘরে থেকেও বিপড় বুঝতে পারছে সবাই। বারবার এই কম্পন, মস্ত বিপর্যয়ের সম্ভাবনাকে তৈরী করছে। নিয়ম করে কেঁপে উঠছে দেশের বিভিন্ন প্রান্ত। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে পরপর দুবার কেঁপে উঠলো হরিয়ানার মাটি। আজ শুক্রবার ভোররাতে, কেঁপে ওঠে হরিয়ানার রোহতক (Earthquake hits Rohtak) এলাকা।

Low intensity earthquake hits Rohtak of Haryana again today
Low intensity earthquake hits Rohtak of Haryana again today

আজ রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৩। তবে এর আগে বৃহস্পতিবার রাতে এই এলাকায় কম্পন অনুভূত হয়। ফলে তীব্র আতঙ্কে ভুগছেন হরিয়াণার মানুষ। গতকাল বৃহস্পতিবার রাতে ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর-পূর্বের রাজ্য মিজোরাম। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৫.০। ঠিক সন্ধে সাড়ে সাতটা নাগাদ মিজোরামে চম্পাই থেকে ৯৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ছিল এই কম্পনের উৎসস্থল।

[ আরো পড়ুন ] পরিযায়ীদের ‘‌গরিব কল্যাণ রোজগার’‌ প্রকল্পে বাংলা বাদ

কয়েক দিন অন্তর ছোট-বড় কম্পন অনুভূত হচ্ছে দিল্লি ও তৎসংলগ্ন এলাকায়। এর মধ্যে কম্পন হয় দিল্লি ও জম্মু-কাশ্মীরে। গত ১৪ই জুন, রবিবার সন্ধ্যায় কেঁপে ওঠে ভারতের একটি অংশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮। কম্পনের উৎসস্থল ছিল গুজরাটের রাজকোট থেকে ১২২ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বাঞ্চলে।

[ আরো পড়ুন ] সুপ্রিম কোর্টের নির্দেশে ইতিহাসে প্রথমবার পুরীর রথযাত্রা স্থগিত

আজকের ভূমিকম্পের উত্‍পত্তিস্থল ছিল রোহতক থেকে ১৫ কিমি পূর্ব-পশ্চিমে। তবে ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিলোমিটার গভীরে ছিল কম্পনের কেন্দ্রস্থল। আর বেশ কম মাত্রার কম্পনের জন্য সেখানে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। তবে বারবার এই কম্পনে হরিয়ানা,দিল্লিতে প্রবল আতঙ্ক তৈরি হয়েছে।

[ আরো পড়ুন ] রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য ভারত

জিওলজিস্টরা মনে করছেন, বারবার ছোটখাট কম্পন আগামী দিনে বড় বিপর্যয়ের ইঙ্গিত হতে পারে। ভবিষ্যতে দিল্লি ও তার আশপাশের অঞ্চল বিপর্যয়ের মুখে পড়তে পারে আশঙ্কা করছেন অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *