Malabar Naval Exercise 2020 Begins in Bay of Bengal Today

আজ থেকে বঙ্গোপসাগরে শুরু মালাবার নৌমহড়া

ভারতবর্ষ

আজ থেকে বঙ্গোপসাগরে শুরু হচ্ছে তিন দিনের মালাবার নৌমহড়া (Malabar Naval Exercise 2020)। ভারত, আমেরিকা, জাপান ও …

নিজস্ব সংবাদদাতা: প্রতিবেশী দেশগুলির আগ্রাসনের জবাব দিতে তৈরী ভারত। সংক্রমণের আবহে মাথা ঠান্ডা রেখে নয়াদিল্লি বেশকিছু সাহসী সিদ্ধান্ত নিয়েছে। প্রতিরক্ষা বিভাগে আনা হয়েছে একাধিক গুরুত্বপূর্ণ পরিবর্তন। আজ থেকে বঙ্গোপসাগরে শুরু হচ্ছে তিন দিনের মালাবার নৌমহড়া (Malabar Naval Exercise 2020)। ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া একজোট হয়ে এই বন্ধুত্বের মহড়াতে অংশগ্রহণ করছে। ৩রা থেকে ৬ই নভেম্বর পর্যন্ত চলবে এই যৌথ নৌ মহড়া। তবে দুটি আলাদা পর্যায়ে এই মহড়া হবে। ভৌগলিক অবস্থান ও পাঁচ দশক ধরে ভারতের প্রমাণিত নৌ-সক্ষমতা দিল্লিকে অনেকটা এগিয়ে রেখেছে।

Malabar Naval Exercise 2020 Begins in Bay of Bengal Today
Malabar Naval Exercise 2020 Begins in Bay of Bengal Today

একই সাথে ভারতের পাশে এসেছে জার্মান। ভারত মহাসাগরে টহল দেবে জার্মান যুদ্ধজাহাজ। ড্রাগন নৌবাহিনীর আধিপত্য কমাতে ও ভারত মহাসাগরে আন্তর্জাতিক সমুদ্র আইন ও অবাধ যাতাযাত ব্যবস্থা চালু রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে জার্মান নৌবাহিনী। জানা যাচ্ছে, ভারতীয় নৌবাহিনীর সঙ্গে সমন্বয় রেখে ভারত মহাসাগরে টহলদারি ও নজরদারি চালাবে জার্মান নৌবাহিনীর ডেস্ট্রয়ার ও ফ্রিগেট। এবার জার্মানিও, বাকি চারটি দেশের সামরিক বাহিনীর সঙ্গে সমন্বয় রেখে বেজিংয়ের বিরোধিতা জানাচ্ছে।

[ আরও পড়ুন ] আজ বিহারে দ্বিতীয় দফার নির্বাচনী মহারণ

তিন দিনের এই নৌ মহড়াতে আজ জাপানের ডিডিজি৫৬, অস্ট্রেলিয়ার এফএফএইচ ১৫৫ ফ্রিগেট , এমএইচ ৬০ হেলিকপ্টার অংশগ্রহণ করছে। এদের সাথে নৌ মহড়াতে ভারতের আইএনএস রণবিজয়, শিবালিক, সুকন্যা, শিবরাজদের দেখা যাবে। ১৯৯২ সালে এই মালাবার নৌমহড়া শুরু হয়। আগামী জানুয়ারিতে শুরু হবে ট্রপেক্স মহড়া। এটি হবে সমুদ্র ও আকাশপথের বৃহত্তর মহড়া। সাবমেরিন, যুদ্ধজাহাজ ও ফাইটার বিমান একযোগে নামবে এই মহড়াতে। এর প্রাক প্রস্তুতি চলবে এক মাস ধরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *