Metro railway resumes operation in Delhi, Hyderabad, Chennai and Noida

দিল্লি সহ বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, নয়ডা মেট্রো চালু

ভারতবর্ষ

ইয়েলো লাইনে কাটছাঁট করে আজ সোমবার সকাল থেকে চালু হয় এই মেট্রো (Metro railway resumes) । গত ২২শে মার্চ থেকে বন্ধ ছিল মেট্রো …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাস আবহের মধ্যে যাচ্ছে গোটা দেশ। তবে ভয়ের সম্ভাবনা অনেকটাই কেটেছে। বেশ কিছু ক্ষেত্রে যানবাহন চালু হয়েছে। আর এই আবহে ১৬৯ দিন বন্ধ থাকার পর আজ থেকে আবার চালু হল দিল্লি মেট্রো পরিষেবা। ইয়েলো লাইনে কাটছাঁট করে আজ সোমবার সকাল থেকে চালু হয় এই মেট্রো (Metro railway resumes) । গত ২২শে মার্চ থেকে বন্ধ ছিল মেট্রো পরিষেবা। দিল্লির সময়পুর বস্তি থেকে গুরগাঁওয়ের হুডা সিটি সেন্টার পর্যন্ত চলছে এই মেট্রো। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্তকের নির্দেশে ৭ থেকে ১২ই সেপ্টেম্বর তিনটি ধাপে মেট্রো চলতে শুরু করবে।

Metro railway resumes operation in Delhi, Hyderabad, Chennai and Noida
Metro railway resumes operation in Delhi, Hyderabad, Chennai and Noida

তবে দেশের আনলক ৪ -এর নির্দেশিকা মেনে আজ সোমবার সকাল থেকে চালু হল বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, নয়ডা এবং কোচি শহরের মেট্রো পরিষেবা। ট্রেনের বগি থেকে স্টেশন স্যানিটাইজেশন প্রক্রিয়া চলে কেন্দ্রের অনুমতি মেলার পর থেকেই। আর কলকাতা-সহ দেশের অন্য শহরগুলি অল্প কিছু দিনের মধ্যে মেট্রো চালানোর প্রস্তুতি নিচ্ছে। প্রথমে জানানো হয়েছিল কলকাতায় ৮ই অগস্ট থেকে মেট্রো রেল চলবে। কিন্তু পরে জানানো হয়েছে, ১৩ বা ১৪ই সেপ্টেম্বর চালু হতে পারে কলকাতার পাতাল পরিষেবা।

[ আরও পড়ুন ]  উচ্চতায় বাবরির মতো হবে অযোধ্যার নতুন মসজিদ

তবে সংক্রমণ রুখতে স্টেশনে ও ট্রেনের মধ্যে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপত্তা বাহিনী ও মেট্রো আধিকারিকরা মাস্ক ও ফেসশিল্ড পরে স্টেশনে ডিউটি করছেন। যাত্রীদের স্টেশনে প্রবেশের আগে স্ক্রিনিং করছেন মেট্রো কর্মীরা। ট্রেনের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখতে লকডাউনের আগের তুলনায় যাত্রীসংখ্যা ২০ শতাংশ করা হয়েছে। ৩০ মিলিলিটারের বেশি হ্যান্ড স্যানিটাইজার নিয়ে ট্রেনে উঠতে নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি মেট্রো কর্তৃপক্ষ।

[ আরও পড়ুন ] ভারতের স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স – দিল্লিতে ধৃত দুই খালসা

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, “আমি খুব আনন্দিত দিল্লি মেট্রো পরিষেবা চালু হওয়ায়। মেট্রো খুব ভাল ব্যবস্থা নিয়েছে। আমাদেরও অসতর্ক হলে চলবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *