Mizoram and Manipur Seals Border for Myanmar and Bangladesh Due to Coronavirus Scare

Mizoram and Manipur: মায়ানমারের সঙ্গে সীমান্ত বন্ধ

ভারতবর্ষ

করোনাভাইরাস সংক্রমণ রুখতে এর মধ্যে মায়ানমার ও বাংলাদেশ সীমান্ত সিল করার সিদ্ধান্ত নিয়েছে মিজোরাম ও মণিপুর (Mizoram and Manipur)। এর …

আতংকের সমর্থক শব্দ করোনা। গোটা বিশ্বের কাছেই উদ্বেগের বিষয়। করোনাভাইরাস সংক্রমণ রুখতে এর মধ্যে মায়ানমার ও বাংলাদেশ সীমান্ত সিল করার সিদ্ধান্ত নিয়েছে মিজোরাম ও মণিপুর (Mizoram and Manipur)। এর মধ্যে মায়ানমারের সঙ্গে মিজোরামের সীমান্তের দৈর্ঘ্য ৫১০ কিমি এবং বাংলাদেশের সঙ্গে সীমান্ত ৩১৮ কিমি দীর্ঘ। শীর্ষস্থানীয় কর্তাদের সঙ্গে বৈঠকের পরে আন্তর্জাতিক সীমান্ত সিল করার নির্দেশ দেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা। ভয়ের অসুখ ঠেকাতে নানা পদক্ষেপ করছে উত্তর-পূর্ব ভারতের অন্যান্য রাজ্যগুলিও। প্রচণ্ড ছোঁয়াচে এই ভাইরাস ঠেকাতে মায়ানমারের সঙ্গে সীমান্ত সিল করে দিল মণিপুর।

Mizoram and Manipur Seals Border for Myanmar and Bangladesh Due to Coronavirus Scare
Mizoram and Manipur Seals Border for Myanmar and Bangladesh Due to Coronavirus Scare

বাংলাদেশের সঙ্গে ৩১৮ কিলোমিটার এবং মিয়ানমারের সঙ্গে ৫১০ কিলোমিটার আন্তর্জাতিক সীমানায় যুক্ত রয়েছে মিজোরাম। মিয়ানমারের সঙ্গে ৩৯৮ কিলোমিটার দীর্ঘ সীমানা রয়েছে মণিপুরের। মিজোরাম ও মণিপুরে অনেক মানুষকে পর্যবেক্ষণে রাখা হলেও রাজ্য দুটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার নিশ্চিত কোন খবর পাওয়া যায়নি। মণিপুর রাজ্যের বিশেষ সচিব (স্বরাষ্ট্র) এইচ জ্ঞান প্রকাশ এক আদেশে বলেন, করোনাভাইরাস সংক্রমণে সম্ভাব্য ঝুঁকির প্রেক্ষিতে মণিপুর সরকার আন্তর্জাতিক সীমান্ত মানুষের চলাচল নিষিদ্ধ করেছে।

করোনার চিকিৎসা বীমার অধীনে আঁচে ভারত সরকার – আরও জানতে ক্লিক করুন …

ভুটান, চীন ও মিয়ানমারের সঙ্গে সীমানা রয়েছে অরুণাচল প্রদেশের এবং সিকিমের চীন, ভুটান ও নেপালের সঙ্গে আন্তর্জাতিক সীমানা রয়েছে। তবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইন্দো-মিয়ানমার সীমান্তের মণিপুর অংশে গেট ১ ও ২, মোরেহ এবং অন্যান্য ক্রসিং পয়েন্টগুলি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। উত্তর-পূর্ব ভফারতের এই রাজ্যও বিদেশিদের সেখানে প্রবেশের ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে। করোনাভাইরাস ঠেকাতে রবিবার থেকেই সংরক্ষিত এলাকায় যাওয়ার পারমিট বিদেশিদের দেওয়া বন্ধ করেছে অরুণাচল প্রদেশ।

করোনা আতঙ্কে বিদেশী নিষিদ্ধ ইস্কন মন্দিরে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *