Modi and Jinping meeting together on 17th of November during BRICS summit 2020

১৭ই নভেম্বর মুখোমুখি মোদী – জিনপিং – BRICS Summit 2020

ভারতবর্ষ

গালওয়ানে সংঘর্ষ ও লাদাখে সীমান্ত উত্তেজনার মধ্যে প্রথমবার মুখোমুখি হচ্ছেন মোদী ও জিনপিং (Modi and Jinping meeting) । গোটা বিশ্ব …

নিজস্ব সংবাদদাতা: প্রতিবেশী দুই দেশকে ঠেকাতে অনেকটা তৈরী ভারত। ক্রমশ আধুনিক ও শক্তিশালী হচ্ছে সেনাবিভাগ। তবে গালওয়ানে সংঘর্ষ ও লাদাখে সীমান্ত উত্তেজনার মধ্যে প্রথমবার মুখোমুখি হচ্ছেন মোদী ও জিনপিং (Modi and Jinping meeting) । গোটা বিশ্ব সেই দিকেই তাকিয়ে থাকবে। আগামী ১৭ই নভেম্বর ব্রিকস শীর্ষ বৈঠক। সেখানেই সামনে আসছেন দুই নেতা। তবে করেনা সংক্রণের জন্য এই গুরুত্বপূর্ণ বৈঠক হচ্ছে ভার্চুয়াল।

Modi and Jinping meeting together on 17th of November during BRICS summit 2020
Modi and Jinping meeting together on 17th of November during BRICS summit 2020

এরই মধ্যে ওড়িশার হুইলার আইল্যান্ড থেকে পারসোনিক মিসাইল অ্যাসিসটেড রিলিস অফ টর্পেডো বা SMART-এর সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা DRDO। এটি হল মিসাইলের সাহায্যে উৎক্ষেপণ করা একটি শক্তিশালী টর্পেডো। একটি নির্দিষ্ট উচ্চতায় পৌঁছে, তার গতি কমিয়ে লক্ষ্যবস্তুর দিকে টর্পোডোটিকে নিক্ষেপ করে। ডিআরডিও জানিয়েছে, ডুবোজাহাজ বিরোধী লড়াইয়ে এই টর্পেডোই হবে গেম চেঞ্জার।

[ আরও পড়ুন ] দেশে পৌছালো ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’ – ট্রাম্পের বিমানকে টক্কর

তবে লাদাখ সীমান্তে পঞ্চম প্রজন্মের বিমান, আধুনিক রাডার বসিয়েছে বেজিং। সেখানে মোতায়েন করা হয়েছে ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র। ভারতীয় সেনা, লাদাখে সুখোই-৩০, জাগুয়ার ও মিরাজ বিমান মোতায়েন করেছে। তবে চীনের কাছে আছে প্রায় ৫৫টি সাবমেরিন। আর ভারতের হাতে আছে মাত্র ১২টি। সেই কারণেই সাবমেরিন বিধ্বংসী নতুন মিসাইলটি সাফল্যের সাথে পরীক্ষা করেছে ভারত। ২০১৪ সালের পর থেকে মোদী-জিনপিং-এর সাক্ষাত হয়েছে ১৮ বার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *