Modi govt takes giant step toward one nation one election

‘এক দেশ, এক নির্বাচন’ – সব ভোটের লক্ষ্যে কেন্দ্রের পদক্ষেপ

ভারতবর্ষ

‘এক দেশ, এক নির্বাচন’-এর (One nation one election) দিকে বেশ দ্রুত এগোচ্ছে কেন্দ্র ৷ আগামী লোকসভা, রাজ্য ও পঞ্চায়েত স্তরে ভোটারদের একটি …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাস আবহে দেশে নির্বাচনের রেখাচিত্র তৈরী হচ্ছে। এই বিষয়ে কেন্দ্রীয় সরকার একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে। ‘এক দেশ, এক নির্বাচন’-এর (One nation one election) দিকে বেশ দ্রুত এগোচ্ছে কেন্দ্র ৷ আগামী লোকসভা, রাজ্য ও পঞ্চায়েত স্তরে ভোটারদের একটি অনন্য সাধারণ বা কমন তালিকা প্রস্তুতি হবে। আর এই নিয়ে প্রধানমন্ত্রীর অফিসে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে ৷ সেখানে লোকসভা, বিধানসভা ও স্থানীয় স্তরের নির্বাচনের জন্য একটি সাধারণ ভোটার তালিকা তৈরির সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

Modi govt takes giant step toward one nation one election
Modi govt takes giant step toward one nation one election

গত ১৩ই অগাস্ট সেই জরুরি মিটিং হয়েছে ৷ সেখানে মূলত দুটি বিষয়ে আলোচনা হয়েছে ৷ এক , সংবিধানে 243K ও 243ZA ধারার সংশোধন করে গোটা দেশে একটি নির্বাচন করতে হবে ৷ দুই, পুরভোট ও পঞ্চায়েত ভোটের জন্য নির্বাচন কমিশনের ভোটার তালিকা গ্রহণ করা ৷ এই গুরুত্বপূর্ণ বৈঠকের নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র ৷ এখনকার ব্যবস্থায় সব সময়েই ভোট হচ্ছে। আদর্শ আচরণবিধি লাগু থাকার কারণে জনসাধারণের স্বার্থে বিভিন্ন প্রকল্প বা নীতি ও পরিকল্পনা ঘোষণা করা যাচ্ছে না। এই যুক্তিতেই দেশে ‘এক দেশ-এক নির্বাচন’ ব্যবস্থা চালুর পক্ষে বিজেপি।

[ আরও পড়ুন ]  মোদির ১২ হাজার কোটি টাকার প্রকল্প – ১ টাকায় ন্যাপকিন

আসলে এই এক দেশ, এক নির্বাচন-এর মানে প্রতি ৫ বছরে লোকসভা, বিধানসভা, পঞ্চায়েত, পুরভোট আলাদা করে না-করে একটি অভিন্ন ভোট হবে গোটা দেশে। প্রধানমন্ত্রিত্বের প্রথম পর্যায়েই এই ধরনের নির্বাচনের পক্ষে সরব হন মোদি৷ আবার ২০১৯ সালে লোকসভা ভোটের আগেও বিজেপি-র প্রতিশ্রুতিগুলির মধ্যে ছিল, এক দেশ, এক নির্বাচন ৷ দেশে আগামীতে এই ভাবে নির্বাচন হলে সময় ও খরচ অনেকটাই বাঁচবে ৷ তবে এই পরিবর্তন করতে হলে একটা মস্ত ঐক্যমত হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *